ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

মিয়ানমারের সেনা প্রধানের বিচার দাবি শতাধিক ব্রিটিশ এমপির

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০১৮, ২১:১৯  
আপডেট :
 ২১ ফেব্রুয়ারি ২০১৮, ২১:৩০

মিয়ানমারের সেনা প্রধানের বিচার দাবি শতাধিক ব্রিটিশ এমপির

মিয়ানমারের রাখাইন রাজ্যে সংঘটিত গণহত্যার জন্য দেশটির সামরিক বাহিনীর প্রধান মিন আং হ্লাইংকে দায়ী করে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) তার বিচার দাবি করেছে যুক্তরাজ্যের শতাধিক এমপি। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসনের প্রতি এ আহবান জানিয়েছেন তারা।

বুধবার বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এমপি রুশনারা আলি এক টুইট বার্তায় এ তথ্য জানিয়েছেন।

রোহিঙ্গাদের ওপর সংঘটিত মানবতাবিরোধী অপরাধের জন্য আন্তর্জাতিক অপরাধ আদালতে মিন আং হ্লাইংয়ের বিচার করার জন্য ব্রিটিশ সরকারকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পদক্ষেপ নেওয়ার জন্য বলা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, রোহিঙ্গাদের ওপর নির্যাতন শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ৬ লাখ ৮৮ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে।

মেডিসিন স্যানস ফ্রন্টিয়ারকে উদ্ধৃত করে বলা হয়, গত বছর একমাসে ৭ হাজার রোহিঙ্গাকে হত্যা করা হয়েছে। এরমধ্যে ৭৩০জন শিশু রয়েছে।

চিঠিতে দাবি করা হয়, অসংখ্য প্রমাণ থাকার পরও মিয়ানমার সরকার ও সামরিক বাহিনী মানবতাবিরোধী অপরাধের কথা অস্বীকার করে আসছে। এতে আরও বলা হয়েছে, গত দুই বছর আগে ক্ষমতায় আসা বর্তমান মিয়ানমার সরকার রোহিঙ্গাদের অবস্থা উন্নয়নের জন্য কোনও পদক্ষেপ নেয়নি।

চিঠিতে অভিযোগ করে বলা হয়েছে, নিরাপত্তা পরিষদে মিয়ানমারের বিরুদ্ধে কোনও ধরনের প্রস্তাব দিলে চীন ও রাশিয়া তার বিরোধিতা করবে। এমন পরিস্থিতিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত হবে-এই দু’টি দেশকে বোঝানো, যেন তারা নিজেদের অবস্থান পরিবর্তন করে।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত