ঢাকা, রবিবার, ২৪ জুন ২০১৮, ১০ আষাঢ় ১৪২৫ অাপডেট : ৬ মিনিট আগে English

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০১৮, ১০:০৬

প্রিন্ট

কমল হাসানের নতুন দল মক্কল নীধি মাইয়াম

কমল হাসানের নতুন দল মক্কল নীধি মাইয়াম
অনলাইন ডেস্ক

নতুন রাজনৈতিক দল ঘোষণা করেছেন ভারতের সুপারস্টার কমল হাসান। দলের নাম মক্কল নীধি মাইয়াম বা পিপল্‌স জাস্টিস ফোরাম। বাংলা অর্থ জনগণের বিচারের কেন্দ্র। সংক্ষেপে এমএনএম। দলের উদ্বেধনী অনুষ্ঠানে হাজির ছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

এর আগে ডিসেম্বরে, ২০২১ এর প্রাদেশিক নির্বাচনের আগে নিজের রাজনৈতিক দল গঠনের ঘোষণা দেন তামিল অভিনেতা রজনীকান্ত। তবে তার আগেই দল ঘোষনা করলেন কমল ভারতের জনপ্রিয় এই অভিনেতা।

 

বুধবার মাদুরাই শহরে দলের সমর্থকদের সামনে নতুন দল গঠনের ঘোষণা দেন ৬২ বছর বয়সী কমল হাসান। এ সময় ভক্ত অনুগামীদের বিশাল সমাবেশে কমল হাসনের বলেন, ‘আমি আপনাদের নেতা নই, আমি আপনাদের হাতিয়ার।’

বুধবার সন্ধ্যায় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে দলের সূচনা করেন কমল হাসান। মক্কল নীধি মাইয়াম দলের পাতাকার রং সাদা ও লাল। আর প্রতীক হল পরস্পরকে ধরে রাখা ছটি হাত। তিনটি হাতের রং লাল, তিনটির রং সাদা। হাতগুলির মাঝে কালো পটভূমির উপর সাদা তারা। তামিলনাড়ুর দুই প্রধান রাজনৈতিক দল এআইএডিএমকে এবং ডিএমকে-র পতাকাতেও এই দুই রং রয়েছে। আর বাম রাজনীতির প্রতি কমল হাসনের যে ঝোঁক, দলের পতাকায় লাল রং এবং তারার উপস্থিতি তারই প্রতিফলন বলে মনে করা হচ্ছে।

তামিলনাড়ুতে এ বার জনতার শাসন শুরু হবে; সমর্থক ও অনুরাগীদের উদ্দেশে এই বার্তাই দিয়েছেন কমল হাসান। এমএনএম-এর সূচনা হল জনতার শাসন প্রতিষ্ঠার লক্ষ্যে প্রথম পদক্ষেপ— মন্তব্য দক্ষিণী সুপারস্টারের।

রাজনৈতিক দলের আনুষ্ঠানিক সূচনা যে বুধবারই হবে, তা আগেই জানিয়েছিলেন কমল হাসন। এ দিন সকাল থেকেই তাই ঠাসা কর্মসূচি ছিল তার। প্রথমে তিনি যান রামেশ্বরমে, দেশের প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালামের বাড়িতে। কালামের বড় ভাইয়ের আশীর্বাদ চেয়ে নেন হাসান। 

দল ঘোষনার আগে রামেশ্বরমে মৎস্যজীবীদের সঙ্গেও কথা বলেন কমল হাসন। তামিল মৎস্যজীবীদের জীবনকে আরও মসৃণ করে তুলতে এবং তাদের পেশাকে আরও সুরক্ষিত করতে যা কিছু করা দরকার তিনি তা করবেন বলেও অঙ্গীকার করেন।

রামেশ্বরম থেকে কমল হাসন যান রামনাথপুরমে। সেখান থেকে নিজের পৈতৃক ভিটে পরমাকুড়ি। রামনাথপুরম থেকে পরমাকুড়ি যাওয়ার পথে বিভিন্ন এলাকায় জনসমাবেশে বক্তব্য রাখেন কমল হাসান। নতুন এই রাজনৈতিক নেতাকে স্বতস্ফূর্তভাবে স্বাগত জানায় তামিলনাড়ুর আমাপর জনতা। তামিল জনতার উদ্দেশে নেতা হয়ে ওঠা ভারতের জনপ্রিয় ও সেরা অভিনেতার বার্তা, ‘আমি আর সিনেমার তারকা নই, এখন থেকে আমি আপনাদের ঘরের প্রদীপ।’

সূত্র: এনডিটিভি/আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত