ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫ অাপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০১৮, ০৩:১৫

প্রিন্ট

এবার সেনাবাহিনীতেও যোগ দিচ্ছে সৌদি নারীরা

এবার সেনাবাহিনীতেও যোগ দিচ্ছে সৌদি নারীরা
জার্নাল ডেস্ক

কঠোর সামাজিক বিধিনিষেধ ছেড়ে নারীদের আরও কিছু ক্ষেত্রে ছাড় দিতে যাচ্ছে সৌদি আরব। ইতোমধ্যে সেখানে গাড়ি চালানো, স্টেডিয়ামে গিয়ে খেলা দেখা, সিনেমা হলে গিয়ে চলচ্চিত্র দেখার অনুমতি মিলেছে নারীদের। আর এবার দেশটি সিদ্ধান্ত নিয়েছে সেনাবাহিনীতে নারীদের অন্তর্ভুক্ত করার। প্রথমে সৌদি আরবের চারটি অঞ্চলের নারীরা এই সুযোগ পাবে।

দেশটির নিরাপত্তা বাহিনীর একটি সূত্র জানায়, রিয়াদ, মক্কা, আল-কাসিম ও আল-মদিনার নারীরা সেনাবাহিনীতে যোগ দেয়ার আবেদন করতে পারবে। সৌদি বংশোদ্ভূত এবং দেশটিতে বসবাসকারী নারীরাই কেবল আবেদনের সুযোগ পাবে। এছাড়া আবেদনের জন্য ২৫-৩৫ বছর বয়স হতে হবে। শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে ন্যূনতম উচ্চ মাধ্যমিক পাস। এরপর পরীক্ষা, সাক্ষাৎকার ও মেডিক্যাল চেকআপের মাধ্যমে তাদের যোগ্যতা নির্ধারণ করা হবে।

সাম্প্রতিক সময়ে বেশকিছু সামাজিক ও ধর্মীয় কঠোর রীতিনীতি থেকে সরে আসছে সৌদি আরব। রাজপরিবারের প্রভাবশালী যুবরাজ সালমান সামাজিক সংস্কারের মাধ্যমে নিজের ক্ষমতা সুসংহত করার চেষ্টা করছেন। এরই ধারাবাহিকতায় দেশটিতে সামাজিক ও অর্থনৈতিক সংস্কারের উদ্যোগ নিয়েছের তিনি। আগামী এক দশকে সৌদি আরবের বিনোদন শিল্পে ৬০০ কোটি ডলার বিনিয়োগ হবার সম্ভাবনার কথাও বলাও হচ্ছে। যা দেশটিকে তেলনির্ভতা থেকে সরে আসতে সাহায্য করবে।

সূত্র: আল-আরাবিয়া

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত