ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

মালিতে বোমা বিস্ফোরণে ৪ বাংলাদেশি শান্তিরক্ষী নিহত

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০১ মার্চ ২০১৮, ০১:১২  
আপডেট :
 ০১ মার্চ ২০১৮, ১২:১৪

মালিতে বোমা বিস্ফোরণে ৪ বাংলাদেশি শান্তিরক্ষী নিহত

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে বোমা বিস্ফোরণে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে থাকা বাংলাদেশ সেনাবাহিনীর চার সদস্য নিহত হয়েছেন। এতে গুরুতর আহত হয়েছেন আরও অন্তত তিনজন। খবর রয়টার্স।

স্থানীয় সময় বুধবার বেলা আড়াইটার দিকে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। ঢাকায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছেন আইএসপিআরের সহকারী পরিচালক রেজাউল করিম শাম্মী।

নিহতরা হলেন- ওয়ারেন্ট অফিসার আবুল কালাম (পিরোজপুর), ল্যান্স কর্পোরাল আকতার (ময়মনসিংহ), সৈনিক রায়হান (পাবনা) ও সৈনিক জামাল (চাঁপাইনবাবগঞ্জ)।

আহতরা হলেন- কর্পোরাল রাসেল (নওগাঁ), সৈনিক আকরাম (রাজবাড়ী), সৈনিক নিউটন (যশোর) ও সৈনিক রাশেদ (কুড়িগ্রাম)।

বুধবার মালির মোপ্তি এলাকার বনি ও দুয়েন্তজা শহরকে সংযোগকারী সড়ক দিয়ে শান্তিরক্ষীরা গাড়িতে করে যাওয়ার পথে বিস্ফোরণে হতাহতের ঘটনা ঘটে বলে জাতিসংঘের শান্তিরক্ষা মিশন মিনুসমা জানিয়েছে।

দেশটিতে জাতিসংঘ শান্তিরক্ষায় বাংলাদেশসহ ৫০টি দেশের প্রায় ১১ হাজার সৈন্য কাজ করছে। এ মিশনে ২৫টি দেশের পুলিশ সদস্য রয়েছেন দেড় হাজারের বেশি। যাদের মধ্যে বাংলাদেশি পুলিশ সদস্যও রয়েছেন।

মিশনের এক বিবৃতিতে বলা হয়েছে, ওই এলাকায় আগের দিন একই ধরনের ঘটনায় মালির ছয় সেনা সদস্য নিহত হন।

২০১৩ সালে মালির উত্তরাঞ্চলের বিভিন্ন শহর থেকে বিদ্রোহী জঙ্গি ও বিচ্ছিন্নতাবাদী তুয়ারেগদের হটিয়ে দেয় ফরাসি বাহিনী। এরপর ওই বছরই দেশটিতে জাতিসংঘের শান্তিরক্ষী মোতায়েন করা হয়।

এ মিশনই জাতিসংঘের শান্তিরক্ষা মিশনগুলোর মধ্যে সবচেয়ে ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচিত হয়ে থাকে। গত বছর সেপ্টেম্বরে দেশটিতে বিদ্রোহীদের হামলায় তিন বাংলাদেশি শান্তিরক্ষী নিহত এবং চারজন আহত হন।

এস/এ/জে

আরও পড়ুন :

মালিতে নিহত কালামের গ্রামে শোকের মাতম

  • সর্বশেষ
  • পঠিত