ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

বিশ্বে সবচেয়ে সুখী ফিনল্যান্ডের মানুষ

বিশ্বে সবচেয়ে সুখী ফিনল্যান্ডের মানুষ

বিশ্বে এখন সবচেয়ে সুখী ফিনল্যান্ডের মানুষ। জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্কের (এসডিএসএন) বার্ষিক প্রতিবেদনে স্ক্যান্ডেনেভিয়ান দেশটির সুখের চিত্র ফুটে ওঠেছে। বুধবার প্রকাশিত এই তালিকায় ফিনল্যান্ডের শীর্ষে থাকার বিপরীতে সবচেয়ে অসুখী দেশ হিসেবে সবার শেষে স্থান পেয়েছে আফ্রিকার দেশ বুরুন্দি।

১৫৬টি দেশের এই তালিকায় বাংলাদেশ রয়েছে ১১৫তম স্থানে। গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে অনেক বিত্তশালী হয়া সত্ত্বেও তালিকার আরও নিচে নেমে গেছে যুক্তরাষ্ট্র।

মাথাপিছু আয়, সামাজিক নিরাপত্তা, স্বাস্থ্য ও গড় আয়ু, সামাজিক স্বাধীনতা এবং দুর্নীতির মাত্রা মতো কয়েকটি মানদণ্ডের ভিত্তিতে প্রতি বছর এই তালিকা করছে এসডিএসএন।

এবারের তালিকায় শীর্ষে থাকা ফিনল্যান্ড পয়েন্ট কুড়িয়েছে ৭ দশমিক ৬৩। সামাজিক নিরাপত্তা, শিশুদের প্রতি যত্ন, মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠান ও বিনা খরচে চিকিৎসার মতো বিষয়গুলো তাদের পয়েন্ট বাড়িয়েছে। গত বছরের তালিকায় ফিনল্যান্ড ছিল পাঁচ নম্বরে। তারা এবার পাশের দেশ নরওয়েকে (৭ দশমিক ৫৯ পয়েন্ট) দ্বিতীয় স্থানে নামিয়ে দিয়েছে।

এবারের সুখী দেশের তালিকার শীর্ষে আরও যেসব দেশ রয়েছে তারা হচ্ছে; ডেনমার্ক, আইসল্যান্ড, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, কানাডা, নিউজিল্যান্ড, সুইডেন, ও অস্ট্রেলিয়া।

৪ দশমিক ৫০ পয়েন্ট পেয়ে বাংলাদেশ রয়েছে ১১৫তম স্থানে। তালিকায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে পাকিস্তান রয়েছে ৭৫, ভুটান ৯৭, নেপাল ১০৮, শ্রীলঙ্কা ১১৬, ভারত ১৩৩ এবং মিয়ানমার রয়েছে ১৩০তম অবস্থানে।

যুক্তরাষ্ট্র গতবার ছিল চতুর্দশ স্থানে, এবার নেমে গেছে অষ্টাদশ স্থানে। যুক্তরাজ্য রয়েছে ১৯তম স্থানে। চীন রয়েছে ৮৬তম স্থানে।

সূত্র: ইন্টারনেট

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত