ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

১৯ রুশ নাগরিকের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

১৯ রুশ নাগরিকের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন এবং সাইবার হামলার অভিযোগে রাশিয়ার ১৯ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এই ১৯ জনের মধ্যে গতমাসে রাশিয়া বিষয়ক তদন্তকারী বিশেষ কর্মকর্তা রবার্ট মুলারের অভিযুক্ত ১৩ জন আছে। তাছাড়া, রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থা জিআরইউ- সহ ৫ টি প্রতিষ্ঠানও এ নিষেধাজ্ঞার কবলে পড়েছে।

এদিকে এই মার্কিন পদক্ষেপের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়া হবে বলে হুমকি দিয়েছেন রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ।

কালো তালিকাভুক্ত হয়েছে সেন্ট-পিটার্সবুর্গের ইন্টারনেট গবেষণা সংস্থা। যুক্তরাষ্ট্রে ২০১৬ সালের নির্বাচনকে প্রভাবিত করতে অনলাইনে এ সংস্থাটির ভুয়া তথ্য দিয়ে প্রচার চালানোর অভিযোগ আছে।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার আওতায় রাশিয়ান ফেডারেল সিকিউরিটি সার্ভিস কিংবা এফএসবি এবং তাদের ছয় কর্মচারী সাইবার হামলার জন্য শাস্তির মুখে পড়েছে। রাশিয়া এখনো যুক্তরাষ্ট্রে হ্যাকিং এবং গুপ্তচরগিরি চালিয়ে যাচ্ছে বলেও ট্রাম্প প্রশাসন অভিযোগ করেছে।

মার্কিন অর্থমন্ত্রী স্টিভ মিউচিন বৃহস্পতিবার বলেছেন, রাশিয়ার অস্থিতিশীল কর্মকান্ডের জন্য তাদের শাসকগোষ্ঠী এবং সরকারি কর্মকর্তাদের ওপরও বাড়তি নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

তবে এ নিষেধাজ্ঞা কখন আরোপ করা হবে সে সম্পর্কে কিছু বলেননি মিউচিন। তিনি কেবল বলেন, নিষেধাজ্ঞা কবলিত ব্যক্তিরা যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক ব্যবস্থায় নাক গলাতে পারবে না। মস্কোর বিরুদ্ধে এ পর্যন্ত ট্রাম্প প্রশাসনের নেওয়া এটিই সবচেয়ে কঠোর ব্যবস্থা।

নিষেধাজ্ঞা কবলিত রুশ নাগরিক ও প্রতিষ্ঠানগুলোর কোনো সম্পদ যুক্তরাষ্ট্রে থেকে থাকলে তা জব্দ হবে এবং আমেরিকান নাগরিকদের সঙ্গেও তাদের লেনদেন নিষিদ্ধ হবে।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হ্যাকিং এবং প্রচারণার মধ্য দিয়ে রাশিয়া হস্তক্ষেপ করেছে বলে তাদের সিদ্ধান্ত জানিয়েছে। তবে নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত