ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

পদত্যাগ করলেন মরিশাসের প্রেসিডেন্ট

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৭ মার্চ ২০১৮, ২১:০৩

পদত্যাগ করলেন মরিশাসের প্রেসিডেন্ট

অবশেষে পদত্যাগ করলেন অর্থ কেলেঙ্কারির দায়ে অভিযুক্ত মরিশাসের প্রেসিডেন্ট আমিনাহ গারিব-ফাকিম। শনিবার আমিনার পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেন তার আইনজীবী।

'রাষ্ট্রীয় স্বার্থেই' এই পদত্যাগের সিদ্ধান্ত বলে জানান, আফ্রিকা মহাদেশের একমাত্র নারী রাষ্ট্রপ্রধান আমিনাহ গারিব-ফাকিমের আইনজীবী ইউসুফ মোহামেদ। আগামী ২৩ মার্চ থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানান তিনি।

প্রসঙ্গত, এর আগে তার বিরুদ্ধে ওঠা অর্থ কেলেঙ্কারীর অভিযোগ অস্বীকার করে সেগুলোর বিরুদ্ধে লড়ার কথা জানিয়েছিলেন আমিনাহ। একটি দাতা সংস্থার দেয়া ক্রেডিট কার্ড থেকে ২৫ হাজার ইউরো খরচ করে বিলাসবহুল জিনিসপত্র কেনার অভিযোগ ওঠে তার বিরুদ্ধে।

চলতি মাসের শুরুর দিকে আমিনাহ'র পদত্যাগের বিষয়টি ঘোষণা করেন দেশটির প্রধানমন্ত্রী প্রভিন্দ জুগনাউথ। দেশটির ৫০তম স্বাধীনতা বার্ষিকীর অনুষ্ঠান শেষে তার পদত্যাগের কথা ছিল।

কিন্তু গত বুধবার প্রেসিডেন্টের অফিসের এক বিবৃতিতে বলা হয়, ক্রমাগত আক্রমণ এবং মিথ্যা অভিযোগ আসায় পদত্যাগের সিদ্ধান্ত থেকে সরে এসেছেন আমিনাহ।

উল্লেখ্য, একজন রাজনীতিবীদের বাইরে বর্ণাঢ্য জীবন আমিনাহ'র। মরিশাসের অন্যতম সেরা বিজ্ঞানীদের একজন তিনি। জীববিজ্ঞানী হিসেবে বিশ্বব্যাপী তার রয়েছে প্রচুর সুখ্যাতি। ২০১৫ সালে আফ্রিকা মহাদেশে বৈজ্ঞানিক কার্যক্রম বাড়াতে লন্ডন ভিত্তিক প্ল্যানেট আর্থ ইনস্টিটিউটে যোগ দেন তিনি।

২০১৬ সালে প্রেসিডেন্ট থাকা অবস্থায় একটি দাতা সংস্থার দেয়া ক্রেডিট কার্ড ব্যক্তিগত কাজে ব্যবহারের অভিযোগ ওঠে তার বিরুদ্ধে।

আমিনাহ'র দাবি, ব্যক্তিগত কেনাকাটায় ওই ক্রেডিট কার্ড ব্যবহার করা হলেও ঘটনাটি জানার সঙ্গে সঙ্গে তিনি তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করেন এবং দ্রুত সেই অর্থ ফিরিয়ে দেন।

/এসএস/

  • সর্বশেষ
  • পঠিত