ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

ডাক্তার হওয়া হলো না আশনার

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৮ মার্চ ২০১৮, ১৯:১০

ডাক্তার হওয়া হলো না আশনার
আশনা শাকিয়া (বাঁ থেকে তৃতীয়)

এমবিবিএস শেষ বর্ষের পরীক্ষা শেষে বাড়ি ফেরার কথা ছিল সিলেটের রাগিব-রাবেয়া মেডিকেল কলেজের নেপালি শিক্ষার্থী আশনা শাকিয়ার। গত ১২ মার্চ ঘরে ফেরার পথে কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দরে মর্মান্তিক বিমান দুর্ঘটনায় প্রাণ হারান মেধাবী এই শিক্ষার্থী।

পাঁচ বছরের এমবিবিএস কোর্সের শেষ পরীক্ষা নিয়ে উত্তেজনা আর কিছুটা ভীতি কাজ করছিল আশনা আর তার বান্ধবীদের মনে। আর ক'দিন পেরোলেই মিলবে ডাক্তারির সার্টিফিকেট। সবকিছু মিলে দেশে নিজের পরিবারের কাছে ফেরার জন্য অনেকটাই উদগ্রীব হয়ে ছিলেন তারা।

আশনা আর তার বান্ধবী দিপার চিন্তাজুড়ে ছিলো ফাইনাল পরীক্ষার ভাবনা। কিন্তু, শান্ত স্বভাবের আশনা ছিলেন নির্ভার। বান্ধবী দিপাকে ভরসা দেয়ার একমাত্র ব্যক্তি ছিলেন তিনি। সব চিন্তা ছেড়ে পড়াশোনায় মন দেয়ার জন্য দিপাকে পরামর্শ দিতেন তিনি।

শেষ পরীক্ষার দিন সকালে ফোনে নেপালে থাকা মায়ের সঙ্গে কথা হয় আশনার। মায়ের শুভকামনা নিয়ে পরীক্ষায় বসেছিলেন তিনি। মেয়ের জন্য উদগ্রীব হয়ে অপেক্ষায় ছিলেন আশনার মা।

ওইদিন পরীক্ষা শেষে আশনা আর অন্য বান্ধবীদের ছাড়াই নেপালে ফিরে যান দিপা। পরদিনের ফ্লাইট ধরার কথা ছিল তাদের।

মার্চের ১২ তারিখে বাংলাদেশে থাকা বন্ধুরা ফোনে তাকে নেপালের বিমান দুর্ঘটনার কথা জানান। প্রথমে খবরটিকে নিছক মজা ভাবলেও পরে তিনি ইউএস-বাংলার বিমান দুর্ঘটনার খবর শুনতে পান। তখনই তড়িঘড়ি করে টিভির সামনে বসে দেখেন মর্মান্তিক ওই দুর্ঘটনার খবর। সেই বিমানেই ছিলেন আশনা সহ তার এগারো বন্ধু।

আর দেরি না করে বন্ধুদের খুঁজতে হাসপাতালে ছুটে গেলেন দিপা।কিন্তু ততক্ষণে কাঠমান্ডুর বাতাস ভারী হয়ে উঠেছে দুর্ঘটনায় নিহত স্বজনদের আহাজারিতে। বাকশক্তি হারিয়ে সেখানেই জ্ঞান হারান তিনি।

প্রিয় বান্ধবীকে হারানোর শোক পুরোপুরি কাটিয়ে উঠতে না পারলেও এখন কিছুটা স্বাভাবিক দিপা। কথা বলতে শুরু করেছেন নিকটাত্মীয় আর বন্ধুদের সঙ্গে।

তার ভাষায়, 'এখনও ১৪ মাসের ইন্টার্নশিপের জন্য আমাকে ফিরতে হবে বাংলাদেশে। আমি জানিনা কীভাবে এই সময়টা পার করব। আমি এই মুহূর্তে সেখানে ফেরার জন্য প্রস্তুত নই। ভরসা করার মতো সেখানে কেউই নেই এখন। সেদিন আশনাকে আমার সঙ্গে ফেরার জন্য জোর করা উচিত ছিল।'

সূত্র: নেপালি টাইমস

এসএস

  • সর্বশেষ
  • পঠিত