ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

উবারের গাড়ির ধাক্কায় নারী নিহত

উবারের গাড়ির ধাক্কায় নারী নিহত

কয়েক বছর আগে উবারসহ কয়েকটি কোম্পানি যখন চালকবিহীন গাড়ির পরীক্ষায় নেমেছিল, তখন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনার কর্তৃপক্ষ সেটিকে একটা সুযোগ হিসেবে দেখেছিল।

তারা এই পরীক্ষা-নিরীক্ষা কার্যক্রম ভালোভাবে পর্যবেক্ষণের প্রতিশ্রুতি দিয়ে বিভিন্ন কোম্পানিকে অঙ্গরাজ্যের সড়কে রোবোটক যানবাহন চালাতে আহ্বান জানিয়েছিল।

এবার অ্যারিজোনায় উবারের স্বচালিত গাড়ি দুর্ঘটনায় এক পথচারী নিহত হয়েছেন। এ ঘটনার পর উত্তর আমেরিকাজুড়ে সব নগরীতেই স্বচালিত গাড়ি পরীক্ষা স্থগিত করেছে উবার।

অ্যারিজোনায় টেম্পের রাস্তা পার হওয়ার সময় এক নারী গাড়ির ধাক্কায় নিহত হন। উবারের স্বচালিত গাড়ি এর আগে বেশ কয়েকবার দুর্ঘটনার শিকার হলেও এবারই এ ধরনের গাড়িতে প্রথম প্রাণঘাতী দুর্ঘটনা ঘটল বলে মনে করা হচ্ছে।

পথচারী নিহত হওয়ার খবরটি খুবই মর্মান্তিক বলে মন্তব্য করেছেন উবারের প্রধান দারা খোসরোশাহি। তিনি বলেন, স্থানীয় আইনপ্রয়োগকারী কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে আমরা কি ঘটেছে তা জানার চেষ্টা করছি। আর নিহতের পরিবারের কথাটাও ভাবছি।

পুলিশ বলেছে, গাড়িটি স্বয়ংক্রিয় মোড়ে থাকার সময় দুর্ঘটনা ঘটে। নিরাপত্তার বিষয়টি খেয়াল রাখার জন্য গাড়িতে একজন মানুষও ছিল।

৪৯ বছর বয়সী ওই নারী পথচারী ক্রসিং দিয়ে রাস্তা পার হচ্ছিল না বলে পুলিশ জানিয়েছে। তাকে হাসপাতালে নেওয়ার পর তার মৃত্যু হয়।

যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশন এবং ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড ঘটনাটি খতিয়ে দেখতে টেম্পেতে তদন্ত দল পাঠাচ্ছে বলে জানিয়েছে।

এ দুর্ঘটনা এটিই মনে করিয়ে দিচ্ছে, স্বচালিত প্রযুক্তি এখনও পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। কীভাবে এ ব্যবস্থা নিয়ন্ত্রণ করা যায়, দেশটির সরকার এখন সেই উপায় খুঁজে বেড়াচ্ছে।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত