ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

মিয়ানমারের প্রেসিডেন্ট হওয়ার জন্য স্পিকারের পদত্যাগ

মিয়ানমারের প্রেসিডেন্ট হওয়ার জন্য স্পিকারের পদত্যাগ
মিয়ানমারের পার্লামেন্ট স্পিকার উ উইন মিয়ন্ত

মিয়ানমারের প্রেসিডেন্ট থিন কিয়াও’র পর বুধবার পার্লামেন্ট স্পিকার উ উইন মিয়ন্ত পদত্যাগ করেছেন। দেশটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার জন্যই তিনি পদত্যাগ করেন বলে স্থানীয় সংবাদ মাধ্যম মিয়ারমার টাইমস জানিয়েছে।

দায়িত্ব নেয়ার দু’বছর পর পদত্যাগ করেন স্পিকার উ উইন মিয়ন্ত । বুধবার পার্লামেন্ট অধিবেশন চলাকালে ডেপুটি স্পিকার থি খুম মিয়ন্ত এ পদত্যাগের কথা জানান। প্রেসিডেন্টের অফিস থেকে জানান হয়েছে, তার পদত্যাগ দ্রুত কার্যকর করা হবে।

৬৬ বছরের উ উইন মিয়ন্ত ২০১৬ সালের ফেব্রুয়ারিতে হাউস অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার নির্বাচিত হন।

এর আগে, বুধবার কোনো কারণ না দেখিয়েই প্রেসিডেন্টের পদ থেকে ইস্তফা দেন দেশটির প্রেসিডেন্ট থিন কিয়াও। তার স্থলাভিষিক্ত হয়েছেন ভাইস প্রেসিডেন্ট মিন্ত সোয়ে। নতুন প্রেসিডেন্ট দায়িত্ব নেয়ার আগ পর্যন্ত তিনি এই দায়িত্ব পালন করবেন।

দেশটির ডি-ফ্যাক্টো নেত্রী ও স্টেট কাউন্সিলর অং সান সু চি’র অত্যন্ত ঘনিষ্ঠ বলে পরিচিত থিন কিয়াও ২০১৬ সালের মার্চ মাসে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পান। বর্তমানে তার বয়স ৭১ বছর।

প্রসঙ্গত, দীর্ঘ সামরিক শাসনের পর নির্বাচনে অং সান সু চি’র দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) ক্ষমতায় আসে। কিন্তু রাখাইন রাজ্যের সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর নির্যাতনের কারণে আন্তর্জাতিক চাপের মুখে আছে সু চি সরকার। গত ২৫ আগস্ট থেকে শুরু হওয়া সেনা নিপীড়নের মুখে বাংলাদেশে পালিয়ে এসেছে প্রায় ৮ লাখের মত রোহিঙ্গা।

সূত্র: মিয়ানমার টাইমস

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত