ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

পাকিস্তানকে সর্বাধুনিক সামরিক প্রযুক্তি দিয়েছে চীন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২২ মার্চ ২০১৮, ১৯:২৭

পাকিস্তানকে সর্বাধুনিক সামরিক প্রযুক্তি দিয়েছে চীন

চাইনিজ একাডেমি অব সায়েন্সের ওয়েবসাইটের এক বিবৃতিতে জানানো হয়েছে চীন থেকে বিশ্বের সর্বাধুনিক এবং শক্তিশালী ট্রাকিং সিস্টেম পেয়েছে পাকিস্তান। এর ফলে পাকিস্তান সামরিক শক্তিতে কিছুটা বাড়তি শক্তি পেল। খবর কলকাতা২৪এর।

পাকিস্তান এ অস্ত্র হাতে পাওয়ার ফলে আগামী দিনে দেশটি সহজেই মাল্টি ওয়ারহেড মিসাইল ব্যবহার করতে পারবে। প্রথমবারের মতো চীন কোনো দেশকে এমন স্পর্শকাতর অস্ত্র সরবরাহ করল।

সম্প্রতি পাকিস্তানি সামরিক বাহিনী ফায়ারিং রেঞ্জে মোতায়েন করেছে ওই সিস্টেম। এই সিস্টেম অ্যাসেম্বল করতে ও পাক অফিসারদের এই সিস্টেমের ব্যাপারে ট্রেনিং দিতে তিন মাস পাকিস্তানে ছিল চীনের সেনা কর্মকর্তারা। পাকিস্তানের ঘরে তৈরি সিস্টেমের থেকে এটা অনেক বেশি জটিল। এতে রয়েছে দুটি উচ্চক্ষমতাসম্পন্ন টেলিস্কোপ, হাইস্পিড ক্যামেরা, ইফ্রারেড ডিটেক্টর, সেন্ট্রালাইজড কম্পিউটার সিস্টেম। মিসাইল লঞ্চ করলে তার প্রত্যেকটা ধাপ ধরা পড়বে ওই ক্যামেরায়।

চীনের সামরিক বিশেষজ্ঞ ঝেং মেংউই এই সংবাদের সত্যতা স্বীকার করেছেন। তিনি জানিয়েছেন, পাকিস্তান সত্যিই একটি সফিসটিকেটেড অপটিক্যাল ট্রাকিং ও মেজারমেন্ট সিস্টেম কিনেছে চীনের কাছ থেকে। //আরএস//

  • সর্বশেষ
  • পঠিত