ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞার হুমকি চীনের

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৩ মার্চ ২০১৮, ০৬:২২

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞার হুমকি চীনের

মেধাস্বত্ব হস্তান্তর ও চুরির অভিযোগে চীনের ওপর বড় ধরনের নিষেধাজ্ঞা আরোপের কথা পথে যুক্তরাষ্ট্র। এমর পরিস্থিতিতে পাল্টা নিষেধাজ্ঞার হুমকি দিয়েছে বেইজিং।

সম্প্রতি খবর প্রকাশিত হয়, মার্কিন ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো থেকে মেধাস্বত্ব হস্তান্তর ও চুরিতে উৎসাহিত করার অভিযোগে চীনের ওপর বাণিজ্য নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। যার প্রেক্ষিতে বৃহস্পতিবার পাল্টা হুঁশিয়ারি উচ্চারণ করে দেশটি।

চীনের বাণিজ্য মন্ত্রণালয় জানায়, চীনের বৈধ অধিকার ও স্বার্থ ক্ষতিগ্রস্ত হওয়ার বিষয়টি বেইজিং চেয়ে চেয়ে দেখবে না। নিজের অধিকার রক্ষার জন্য নিশ্চিতভাবে প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করবে বেইজিং।

হোয়াইট হাউস চীনা পণ্যের ওপর তিন হাজার থেকে ছয় হাজার কোটি ডলার শুল্ক আরোপের চিন্তা করছে বলে মার্কিন গণমাধ্যমগুলোর ভাষ্য; পাশাপাশি চীনা বিনিয়োগে লাগাম টানার বিষয়েও ভাবা হচ্ছে।

মার্কিনের অনেক রাজনীতিবিদ এবং শিল্প প্রতিষ্ঠানগুলোও যুক্তরাষ্ট্রের বাণিজ্য নিষেধাজ্ঞার পাল্টায় চীনের পদক্ষেপ নিয়ে বেশ উদ্বিগ্ন।

“সবার মতো আমিও মেধাস্বত্তের লংঘন নিয়ে চীনকে লক্ষ্যস্থল বানাতে চাই, চাই তাদের জবাবদিহিতার মধ্যে আনতে। আমাদের উচিত হবে, চীনের যে পরিবর্তন আমরা চাই, সেটিকে লক্ষ্য বানানো। নিজের পায়ে গুলি চালানো উচিত হবে না আমাদের,” বুধবারের শুনানিতে লাইটিজারের উদ্দেশ্যে বলেন মিনেসোটার রিপাবলিকান সাংসদ এরিক পলসন।

নিষেধাজ্ঞায় শঙ্কার কথা স্বীকার করেন যুক্তরাষ্ট্রের শীর্ষ বাণিজ্য বিশ্লেষক লাইটিজারও। চীনের পাল্টা পদক্ষেপ মার্কিন কৃষিকে ঝুঁকির মুখে ফেলতে পারে বলেও মনে করছেন তিনি।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত