ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

কিউবায় অবসান হচ্ছে ক্যাস্ত্রো যুগের!

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৮ এপ্রিল ২০১৮, ২১:১৪  
আপডেট :
 ১৮ এপ্রিল ২০১৮, ২১:১৯

কিউবায় অবসান হচ্ছে ক্যাস্ত্রো যুগের!

কিউবায় দীর্ঘ চার দশকের ক্যাস্ত্রো যুগের অবসান ঘটতে যাচ্ছে। নতুন নেতৃত্ব ঠিক করতে দুদিনের এক অধিবেশনে বসছেন কিউবান সাংসদরা, যার মধ্য দিয়ে চার দশকেরও বেশি সময় পর কমিউনিস্টশাসিত কিউবা বরণ করতে যাচ্ছে কাস্ত্রো পরিবারের বাইরে নতুন এক প্রেসিডেন্টকে।

হাভানার কনভেনশন সেন্টারে বুধবার থেকে শুরু হওয়া এ অধিবেশনে বিভিন্ন এলাকা ও শ্রেণির ৬০৫ সাংসদ রাউল কাস্ত্রোর স্থলাভিষিক্ত নির্বাচনের পাশাপাশি নতুন ৩০ স্টেট কাউন্সিলরও ঠিক করবেন, আগামী দিনগুলোতে এ কাউন্সিলররাই দেশটির প্রতিনিধিত্ব করবেন।

রাউল কাস্ত্রো এমন ক্ষমতা ছাড়ছেন যখন সমাজতান্ত্রিক কিউবা ছয় দশক পূর্ণ করতে চলেছে। এই পুরো সময় জুড়ে দেশটির নেতৃত্বে ছিলেন সমাজতান্ত্রিক চেতনার মূর্তপ্রতীক ক্যাস্ত্রো ভ্রাতাদ্বয়, ফিদেল ক্যাস্ত্রো ও রাউল ক্যাস্ত্রো।

৮৬ বছর বয়সী রাউলের জায়গায় নতুন প্রেসিডেন্ট হিসেবে দেশটির বর্তমান ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ-কানেলের নামই ঘুরেফিরে আসছে। উদারপন্থি হিসেবে পরিচিত ৫৭ বছর বয়সী এ প্রকৌশলীর প্রযুক্তিতে ঝোঁক আছে; যার হাতে ক্ষমতা সপে দিয়ে নিশ্চিন্ত হতে চাইছেন কিউবা বিপ্লবের সময় সামনে থেকে নেতৃত্ব দেওয়া গেরিলা প্রজন্ম।

১৯৫৯ সালে ফিদেল কাস্ত্রোর নেতৃত্বে কিউবায় কমিউনিস্ট বিপ্লবের মধ্য দিয়ে বাতিস্তা সরকারকে ক্ষমতাচ্যুত করা হয়। কিউবায় প্রতিষ্ঠিত হয় কমিউনিস্ট শাসন। পরবর্তী ছয় দশকে বিশ্বজুড়ে সমাজতন্ত্র অনেক বার হুমকিতে পড়েছে। সমাজতন্ত্রের ভরাডুবি হয়েছে সাবেক সোভিয়েত ইউনিয়নে। কিন্তু কিউবায় সমাজতন্ত্রকে দাপটের সঙ্গে টিকিয়ে রেখেছেন ক্যাস্ত্রো ভ্রাতাদ্বয়।

২০১৬ সালের ২৫ নভেম্বর ফিদেল ক্যাস্ত্রো মারা যান। তার আগেই ২০০৬ সালে অসুস্থতার কারণে তিনি ক্ষমতা থেকে সরে দাঁড়িয়েছিলেন। তখন কিউবার হাল ধরে তার ছোট ভাই রাউল। এরপর রাউল ক্যাস্ত্রো দীর্ঘ এক যুগ কিউবা শাসন করেন। কিউবার অর্থনৈতিক সমৃদ্ধি ও বৈদেশিক বিনিয়োগ বাড়াতে অনেক সংস্কারমূলক পদক্ষেপ নিয়েছিলেন রাউল ক্যাস্ত্রো।

রাউল ক্যাস্ত্রো ক্ষমতা ছাড়ার বিষয়ে গত মাসে বলেছিলেন, ‘আমরা দীর্ঘ পথ পাড়ি দিয়েছি। তাই আমাদের সন্তানরা এবং যারা এখন আছেন ও যারা থাকবেন, তাঁরা খুশিই হবেন।’ প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়ালেও ধারণা করা হচ্ছে রাউল কমিউনিস্ট পার্টির শীর্ষ নেতার পদে থেকে যাবেন।

  • সর্বশেষ
  • পঠিত