ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

রোহিঙ্গাদের সহায়তায় আরও ৫ কোটি ডলার দেয়ার ঘোষণা যুক্তরাষ্ট্রের

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৪ এপ্রিল ২০১৮, ১২:৫৬

রোহিঙ্গাদের সহায়তায় আরও ৫ কোটি ডলার দেয়ার ঘোষণা যুক্তরাষ্ট্রের

জাতিগত নিধনের শিকার হয়ে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মানবিক সহযোগিতায় আরও ৫ কোটি ডলার তহবিল দেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। কানাডার টরেন্টোতে চলমান জি-সেভেন মন্ত্রী পর্যায়ের বৈঠকে সোমবার এই ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী জন সালিভান।

সালিভান জানান, গত বছরের আগস্ট থেকে প্রায় সাত লাখ রোহিঙ্গা, যাদের বেশির ভাগ নারী ও শিশু সহিংসতার শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। যার ফলে বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের সংখ্যা দশ লাখ ছাড়িয়ে গেছে।

তিনি বলেন, এই ভয়াবহ পরিস্থিতির উত্তরণে মার্কিন যুক্তরাষ্ট্রের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন ব্যুরোর পক্ষ থেকে জাতিসংঘের নেতৃত্বাধীন একটি যৌথ পরিকল্পনার আওতায় আরও ৫ কোটি ডলার সহযোগিতা দেয়ার ঘোষণা দিচ্ছি।

নতুন এই সহযোগিতার ঘোষণায় গত বছরের আগস্টের পর থেকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশ ও মিয়ানমারকে এ পর্যন্ত দেয়া সহায়তার পরিমাণ ১৬৩ মিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। আর ২০১৬ সালের অক্টোবর থেকে রোহিঙ্গাদের জন্য মোট সহায়তার পরিমাণ ছাড়িয়েছে ২৫৫ মিলিয়ন ডলার।

এই সহায়তা বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সুরক্ষা, জরুরি আশ্রয়, পানি, পয়ঃনিষ্কাশন, স্বাস্থসেবা ও মানসিক সহায়তার কাজে ব্যয় করা হবে। এছাড়া এই অর্থ দিয়ে বৃষ্টি ও ঘূর্ণিঝড়ের মৌসুমের দুর্যোগ মোকাবিলার প্রস্তুতি নেয়া হবে। এই সময়ে বড় ধরনের বিপর্যয় ঘটার আশঙ্কা রয়েছে বলেও মত দেন মার্কিন মন্ত্রী।

অন্য দাতা সংস্থা ও দেশগুলোর প্রতি এই সঙ্কট আক্রান্তদের জন্য আরও মানবিক সহযোগিতা দেয়ার আহ্বান জানান সালিভান।

এদিকে, যুক্তরাষ্ট্রের এই সহায়তার ঘোষণাকে তাৎক্ষণিকভাবে স্বাগত জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর। সংস্থাটির যুক্তরাষ্ট্র ও ক্যাবিয়ান অঞ্চলের প্রতিনিধি ম্যাথিউ রেনল্ডস জানান, যুক্তরাষ্ট্রের শ্রদ্ধা করার মতো মানবিক ও বিশ্বের শরণার্থীদের প্রয়োজনের সময় তাদের নিরপেক্ষ সহযোগিতার ইতিহাস রয়েছে।

এসএস

  • সর্বশেষ
  • পঠিত