ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

আগামীকাল ঐতিহাসিক বৈঠকে কিম-মুন

আগামীকাল ঐতিহাসিক বৈঠকে কিম-মুন

আগামীকাল শুক্রবার এক ঐতিহাসিক বৈঠকে মিলিত হতে চলেছেন দক্ষিণ ও উত্তর কোরিয়ার দুই নেতা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বহুল প্রত্যাশিত আলোচনার আগে এই বৈঠকটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন শুক্রবার কোরীয় উপদ্বীপকে বিভক্তকারী সামরিক সীমানা নির্ধারণী লাইনে প্রেসিডেন্ট মুন জে-ইনের সঙ্গে সাক্ষাৎ করবেন। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দপ্তরের প্রধান ইম জং-সিউক জানান, দুই কোরিয়ার মধ্যবর্তী ডিমিলিটাইজড জোনের এ সুরক্ষিত সীমান্তে মুন তার অতিথিকে স্বাগত জানাবেন।

তাদের আলোচনায় উত্তর কোরিয়ার পরমাণু ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা স্থগিত করার বিষয়টি স্থান পাবে বলে জানা গেছে। সম্প্রতি পরমাণু পরীক্ষা থেকে সরে আসার এ ঘোষণা দিয়েছে পিয়ংইয়ং। তবে এ নিয়ে তারা কোনো চুক্তিতে পৌঁছুবেন কিনা সে সম্পর্কে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি। এ সম্পর্কে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের ওই মুখপাত্র জানান, উত্তর কোরিয়ার পরমাণু ও ক্ষেপণাস্ত্র প্রযুক্তি এত উন্নত পর্যায়ে পৌঁছে গেছে যে, দুই নেতার বৈঠকে এ নিয়ে কোনো চুক্তি হওয়া ‘কঠিন’।

সব ধরনের পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধের ঘোষণা কিমের।

১৯৫৩ সালে কোরীয় যুদ্ধের পর এই প্রথম উত্তর কোরিয়ার কোনও নেতা দক্ষিণ কোরিয়ার ভূখণ্ডে প্রবেশ করতে যাচ্ছেন। ২০০০ ও ২০০৭ সালে পিয়ংইয়ংয়ে সম্মেলনের পর এ ধরণের তৃতীয় সাক্ষাত হবে এটি।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিম বৈঠকের আগ্রহ প্রকাশ করার পর থেকেই দুই কোরিয়ার মধ্যে অতি দ্রুত সম্পর্কের উন্নতি হয়েছে। যার ফলশ্রুতিতে শুক্রবার এ বৈঠক অনুষ্ঠিত হতে চলেছে।

এ সংক্রান্ত আরও খবর

উত্তর কোরিয়া সংকটের আসল কারণ

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় রাজী উত্তর কোরিয়া

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত