ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫ অাপডেট : ১১ মিনিট আগে English

প্রকাশ : ১৬ মে ২০১৮, ১০:২৮

প্রিন্ট

দুই কোরিয়ার সংলাপ স্থগিত, ট্রাম্প-কিম বৈঠক নিয়ে শঙ্কা

দুই কোরিয়ার সংলাপ স্থগিত, ট্রাম্প-কিম বৈঠক নিয়ে শঙ্কা
ফাইল ছবি
জার্নাল ডেস্ক

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার চলমান যৌথ সামরিক মহড়ার জেরে দক্ষিণের সঙ্গে উচ্চ পর্যায়ের সংলাপ স্থগিত করেছে উত্তর কোরিয়া। বুধবার সংলাপে বসার কথা ছিল দেশ দু'টির নেতাদের। পিয়ংইয়ং বলেছে এই সামরিক মহড়া বিভক্ত কোরীয় উপদ্বীপের উষ্ণ সম্পর্কের জন্য হুমকি।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ’র বরাত দিয়ে আল জাজিরা জানায়, পূর্ব পরিকল্পনা অনুযায়ী আগামী মাসে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠক হবে কিনা তা নিয়েও সন্দেহ প্রকাশ করেছে পিয়ংইয়ং।

পিয়ংইয়ং জানায়, আমাদের লক্ষ্য করে দক্ষিণ কোরিয়াজুড়ে দেওয়া এই মহড়া পানমুনজোম ঘোষণাবিরোধী ও আন্তর্জাতিক সামরিক উসকানি। মহড়াটি কোরীয় উপদ্বীপে চলমান ইতিবাচক রাজনৈতিক উন্নয়নের বিপরীত। দক্ষিণ কোরীয় কর্তৃপক্ষের সঙ্গে যৌথভাবে এই সামরিক উসকানি দেয়ার পর উত্তর কোরিয়ার সঙ্গে বৈঠকের ব্যাপারে যুক্তরাষ্ট্রের আরও সতর্ক হওয়া উচিত।

পিয়ংইয়ংয়ের এমন সতর্কতার পরও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বলেছে, পূর্ব পরিকল্পনা অনুযায়ী তারা আগামী ১২ জুন সিঙ্গাপুরে বৈঠকটি করতে যাচ্ছে। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র হেদার নুয়ার্ট সাংবাদিকদের বলেন, কিম জং উন এর আগে বলেছিলেন যে, তিনি যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়া চালিয়ে যাওয়ার প্রয়োজনীয়তা বোঝেন। আমরা বৈঠকের পরিকল্পনা এগিয়ে নিয়ে যাব। তিনি আরও বলেন, ওয়াশিংটন উত্তর কোরিয়ার অবস্থান পরিবর্তনের কোনো ইঙ্গিত পায়নি।

এসএস

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত