ঢাকা, বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮, ৪ শ্রাবণ ১৪২৫ অাপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ১৭ মে ২০১৮, ১২:৫৯

প্রিন্ট

প্রেমে বিচ্ছেদে দিতে হবে ‘ব্রেক-আপ ফি’

প্রেমে বিচ্ছেদে দিতে হবে ‘ব্রেক-আপ ফি’
জার্নাল ডেস্ক

প্রেম করলে ডেটিংয়ে যাওয়া খুব স্বাভাবিক একটা ব্যাপার। আর ডেটিংয়ের অংশ হিসেবে কোথাও ঘুরতে যাওয়া, খাওয়া-দাওয়া বা সঙ্গীর জন্য উপহার কেনা বাবদ ভালোই খরচ হয় দু’পক্ষের। কিন্তু সবার সম্পর্কতো আর চিরদিন থাকে না। অনেক ক্ষেত্রেই প্রেমিক বা প্রেমিকা বিচ্ছেদ ঘটান। 

চীনে এমন বিচ্ছেদের জন্যই এখন ব্রেক-আপ ফি গুনতে হচ্ছে। কিছুটা অদ্ভূত শোনালেও এটাই সত্যি যে ব্রেক আপের পর প্রাক্তন সঙ্গীকে ব্রেক-আপ ফি দিচ্ছেন চীনের প্রেমিক-প্রেমিকারা। দীর্ঘদিনের সম্পর্কে বিচ্ছেদ ঘটার পর অনেকেই একটা নির্দিষ্ট পরিমাণ ক্ষতিপূরণ দিচ্ছেন অপর পক্ষকে।

তবে এটা দিতে হবে এমন কোনো বাধ্যবাধকতা নেই। ব্রেকআপ ফি দেয়াটা আসলে অনেকটা তালাকের পর যেমন ভরণপোষনের খরচ দেওয়া হয় তার মতোই।

ব্রেক-আপের উদ্যোগ যে নেবেন এই জরিমানা তাকেই দিতে হচ্ছে। যেহেতু প্রেমিকরাই বেশি ব্রেকআপ করেন এবং জরিমানা তারাই দেন। তবে সম্প্রতি নারীরাও এখন জরিমানা দিচ্ছেন। 

উল্লেখ্য, সম্পর্ক থাকাকালীন সঙ্গীর পেছনে যে টাকা খরচ করা হয়েছে সেটাই আসলে ব্রেক-আপ ফি হিসেবে দেয়া হয়। আবার কেউ কেউ ডেটিংয়ের খরচের ওপর অন্য কেউ ব্রেক-আপের কারণে কতটা মানসিক ক্ষতি হলো সেটার ওপর বিবেচনা করে একটা মূল্য নির্ধারণ করেন।

এনএইচ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত