ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

উত্তর কোরিয়া ইস্যুতে ট্রাম্প-মুনের ফোনালাপ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২০ মে ২০১৮, ১৫:৩৮

উত্তর কোরিয়া ইস্যুতে ট্রাম্প-মুনের ফোনালাপ
ফাইল ছবি

ওয়াশিংটনের সঙ্গে সম্ভাব্য বৈঠক থেকে সরে আসার হুমকি দিয়েছে উত্তর কোরিয়া। রোববার এই বিষয়ে আলোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন। দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট অফিসের এক বিবৃতিতে এই খবর জানানো হয়।

টানা কয়েক সপ্তাহের উষ্ণ বাক্য বিনিময় এবং কূটনৈতিক অভিবাদনের পর হঠাৎ করেই বেঁকে বসে উত্তর কোরিয়া। আগামী মাসে যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রস্তাবিত বৈঠকে অংশগ্রহনে অসম্মতি জানায় তারা। মার্কিন প্রশাসনের 'একতরফা পরমাণু কর্মসূচি বর্জনের দাবি'র পরিপ্রেক্ষিতে বৈঠকে বসতে পিয়ংইয়ং অসম্মতি প্রকাশ করে বলে জানিয়েছে উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ।

শুধু এই বৈঠকই নয়, একেবারে শেষ মুহূর্তে এসে সিউলের সঙ্গেও বৈঠক বাতিল করে দেয় পিয়ংইয়ং। যুক্তরাষ্ট্র- দক্ষিণ কোরিয়া যৌথ সামরিক মহড়ার প্রতিবাদে এমন সিদ্ধান্ত নেয় উত্তর কোরিয়া।

দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট কার্যালয়ের এক বিবৃতিতে জানানো হয়, 'উত্তর কোরিয়ার বিভিন্ন পদক্ষেপের বিষয়ে ফোনে মতবিনিময় করেছেন ট্রাম্প এবং মুন।'

সেখানে আরো বলা হয়, আগামী ১২জুন সিঙ্গাপুরে অনুষ্ঠিতব্য বৈঠক সফল করার জন্য একত্রিত হয়ে কাজ করার বিষয়ে সম্মত হয়েছেন মুন ও ট্রাম্প।

আগামী মঙ্গলবার ওয়াশিংটনে মিলিত হবেন এই দুই নেতা।

এসএস

  • সর্বশেষ
  • পঠিত