ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

সৌদি বাদশাহ ও যুবরাজকে উৎখাতের ডাক

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২২ মে ২০১৮, ১০:০৮

সৌদি বাদশাহ ও যুবরাজকে উৎখাতের ডাক

সৌদি আরবের বাদশাহ সালমান ও যুবরাজ মুহাম্মদ বিন সালমানকে উৎখাত করে ক্ষমতা গ্রহণের ডাক দিয়েছেন জার্মানিতে নির্বাসিত দেশটির ভিন্নমতাবলম্বী প্রিন্স খালেদ বিন ফারহান। চাচা প্রিন্স আহমেদ বিন আব্দুল আজিজ ও প্রিন্স মাকরিন বিন আব্দুল আজিজের প্রতি তিনি এ আহ্বান জানিয়েছেন। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডলইস্ট আইকে দেয়া এক সাক্ষাৎকারে প্রিন্স খালেদ জানিয়েছেন, যদি প্রিন্স আহমেদ ও মাকরিন বাদশাহ সালমানের বিরুদ্ধে এক হোন, তাহলে রাজপরিবার, নিরাপত্তাবাহিনী ও সেনাবাহিনীর ৯৯ শতাংশই তাদের সমর্থন দেবেন।

২০১৩ সাল থেকে জার্মানিতে রাজনৈতিক আশ্রয়ে রয়েছেন প্রিন্স খালেদ। সাক্ষাৎকারে এই প্রিন্স জানান, বাদশাহ সালমান বড় ভাইদের মধ্যে একমাত্র বেঁচে থাকা মামদুহ বিন আব্দুল আজিজের সম্প্রতি দেয়া বক্তব্য রাজপরিবারের বড় ধরনের অসন্তোষের ইঙ্গিত দেয়। তিনি বলেন, রাজপরিবার ক্ষোভে ফুঁসছে। আমি এই তথ্য জেনেছি এবং আমার চাচা আহমেদ ও মাকরিনকে আহ্বান জানিয়েছি। এই দুজনেই আব্দুল আজিজের ছেলে এবং শিক্ষিত। তারা ইতিবাচক পরিবর্তন আনতে পারবেন। আমরা সবাই তাদের সমর্থন দেবো।

খালেদ জানান, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী প্রিন্স মাকরিনের প্রতি নিরাপত্তা বাহিনীর গুরুত্বপূর্ণ অংশ ও উপজাতিদের বিপুল সমর্থন রয়েছে। প্রিন্স মাকরিন ছিলেন বাদশাহ সালমানের নিয়োগ করা প্রথম যুবরাজ। ২০১৫ সালের এপ্রিলে মাকরিনের স্থলে মুহাম্মদ বিন নায়েফকে যুবরাজ হিসেবে নিয়োগ করা হয়। এরপর ২০১৭ সালের জুনে বাদশাহ সালমান নিজের ছেলে মুহাম্মদ বিন সালমানকে যুবরাজ বানান।

এসএস

  • সর্বশেষ
  • পঠিত