ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

আইএসকে হটিয়ে দামেস্কে পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার দাবি সিরিয়ার

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২২ মে ২০১৮, ১১:৪০  
আপডেট :
 ২২ মে ২০১৮, ১১:৪৮

আইএসকে হটিয়ে দামেস্কে পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার দাবি সিরিয়ার

প্রায় সাত বছর ধরে চলা গৃহযুদ্ধের পর ইসলামিক স্টেট (আইএস) যোদ্ধাদের হটিয়ে এবার রাজধানী দামেস্কে পুরোপুরি নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করেছে সিরিয়ার সেনাবাহিনী। একে দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদের জন্য গুরুত্বপূর্ণ এক বিজয় হিসেবে দেখা হচ্ছে। আল জাজিরার খবরে বলা হয়, ২০১১ সালে শুরু হওয়া গৃহযুদ্ধের পর থেকে এই প্রথম দেশটির সেনাবাহিনী এমন দাবি করল।

গত কয়েক মাস ধরে বিদ্রোহীদের বিরুদ্ধে সামরিক চাপ ও সমঝোতার মাধ্যমে আসাদ রাজধানীতে পূর্ণ কর্তৃত্ব প্রতিষ্ঠার জন্য চেষ্টা করছিলেন। দামেস্কের বেশিরভাগ এলাকা দখলমুক্ত করতে পারলেও, কিছু এলাকায় আইএস যোদ্ধাদের নিয়ন্ত্রণ ছিল।

তবে সোমবার সরকারি বিবৃতি বলা হয়, সিরিয়ার সেনাবাহিনী আজ ঘোষণা দিয়েছে, দামেস্ক ও আশেপাশের শহরগুলো সম্পূর্ণ নিরাপদ। সিরিয়ার ভূমি শুদ্ধ করার আগ পর্যন্ত যুদ্ধের ময়দানে আমাদের অগ্রগতি থামবে না।

যদিও সরকারি ভাবে এমন ঘোষণা আসলেও এখন কয়েকটি পরিত্যক্ত এলাকায় গোলাগুলি চলছে। অন্যদিকে যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, কয়েক সপ্তাহে টানা যুদ্ধ রবিবার অস্ত্রবিরতির মধ্য দিয়ে শেষ হয়েছে।

সংস্থাটির প্রধান রামি আবদেল রহমান জানান, ৩২টি বাসে ১৬০০ মানুষ এলাকা ত্যাগ করেছে। এদের মধ্যে আইএস ও তাদের স্বজনরা রয়েছে। রবি ও সোমবার মানুষদের এলাকা ছাড়তে দেওয়া হয়।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত