ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪১ মিনিট আগে
শিরোনাম

সৌদির আপত্তি থাকলেও কাতারকে অস্ত্র দেবে রাশিয়া

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৩ জুন ২০১৮, ১৩:০৮

সৌদির আপত্তি থাকলেও কাতারকে অস্ত্র দেবে রাশিয়া

সৌদি আরব আপত্তি জানালেও কাতারকে অত্যাধুনিক এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করবে রাশিয়া। এমনটাই জানিয়েছেন রুশ সংসদের উচ্চ কক্ষের সদস্য এবং প্রতিরক্ষা ও নিরাপত্তা কমিটির ভাইস-চেয়ারম্যান আলেক্সেই কন্দ্রাতিয়েভ।

রুশ সংবাদমাধ্যম স্পুটনিক নিউজকে দেয়া সাক্ষাৎকারে জ্যেষ্ঠ এই আইনপ্রণেতা বলেন, রাশিয়া নিজের স্বার্থ বিবেচনা করবে। কাতারকে এস-৪০০ সরবরাহ এবং অর্থ আয়। এর সঙ্গে সৌদি আরবের অবস্থানের কোনো সম্পর্ক নেই, রাশিয়া তার পরিকল্পনা বদলাবে না। ওই অঞ্চলে সৌদি আরবের প্রভাব রয়েছে এটা স্পষ্ট কিন্তু কাতারও এস-৪০০ ব্যবস্থা দিয়ে নিজেদের সামরিক শক্তি বাড়াতে পারবে। ফলে সৌদি আরবের উদ্বেগের বিষয়টি অনুধাবন করা যায়।

আলেক্সেই কন্দ্রাতিয়েভ জানান, রাশিয়া ও কাতারের মধ্যে যে কোনো ধরনের চুক্তির বিরোধিতা করতে সৌদি আরবকে নিয়মিতই বলে আসছে যুক্তরাষ্ট্র।

২০১৮ সালের জানুয়ারিতে রাশিয়ায় নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত জানান, এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার বিষয়টি চূড়ান্ত হওয়ার পর্যায়ে রয়েছে। এর আগে ২০১৭ সালের অক্টোবরে উভয় দেশ সামরিক ও কারিগরি সহযোগিতা বৃদ্ধির চুক্তি স্বাক্ষর করে। একই সময়ে সৌদি আরবও বাদশাহ সালমানের মস্কো সফরে একই ধরনের এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয়ের চুক্তি করেছিল রাশিয়ার সঙ্গে।

প্রায় এক বছর ধরে কাতারের বিরুদ্ধে সৌদি আরবের নেতৃত্বে চারটি আরব দেশ অর্থনৈতিক ও কূটনৈতিক অবরোধ জারি রেখেছে।

এসএস

  • সর্বশেষ
  • পঠিত