ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

তিউনিশিয়ায় নৌকাডুবিতে ৪৬ অভিবাসীর মৃত্যু

তিউনিশিয়ায় নৌকাডুবিতে ৪৬ অভিবাসীর মৃত্যু

উত্তর আফ্রিকার দেশ তিউনিশিয়ার উপকূলে এক নৌকাডুবির ঘটনায় অন্তত ৪৬ অভিবাসীর মর্মান্তিক মৃত্যু হয়েছে। এ ঘটনায় ৬৭ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে এবং নিখোঁজ রয়েছেন আরো বহু মানুষ। উদ্ধার অভিযান এখনও চলছে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

তিউনিশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় রোববার জানিয়েছে, ভূমধ্যসাগরে ডুবে যাওয়া নৌকাটিতে ১৮০ জন যাত্রী ছিল যাদের মধ্যে ১০০ জন ছিল তিউনিশিয়ার এবং বাকি ৮০ জন ছিল আফ্রিকার অন্যান্য দেশের নাগরিক।

ভূমধ্যসাগরের আশপাশের দেশগুলো সাম্প্রতিক সময়ে অভিবাসীদের ইউরোপ যাত্রা নিয়ে যে সংকটের মধ্যে রয়েছে রোববারের এ ঘটনা তার সর্বশেষ সংযোজন।

সাম্প্রতিক সময়ে এটি ছিল নৌকাডুবিতে ভয়াবহতম অভিবাসী মৃত্যুর ঘটনা। এর আগে গত ২ ফেব্রুয়ারি লিবিয়ার ভূমধ্যসাগরীয় উপকূলে অন্য এক নৌ দুর্ঘটনায় ৯০ অভিবাসী প্রাণ হারিয়েছিল।

এদিকে রোববার তুরস্কের দক্ষিণাঞ্চলীয় আনতালিয়া প্রদেশের কাছে ১৫ অভিবাসীবাহী একটি স্পিটবোট ডুবে গেলে ছয় শিশুসহ নয় ব্যক্তি নিহত হয়।

ইন্টারন্যাশনাল অরগানাইজেশন ফর মাইগ্রেশনের এক হিসাব অনুযায়ী, চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত ইউরোপ অভিমুখে যাওয়ার সময় ভূমধ্যসাগরে ডুবে প্রায় ৬৬০ অভিবাসীর মৃত্যু হয়েছে। ইতালির দক্ষিণ উপকূলে পৌঁছার লক্ষ্যে ভূমধ্যসাগর পাড়ি দেয়ার জন্য তিউনিশিয়াকে ব্যাপকভাবে ব্যবহার করেন আফ্রিকার অভিবাসীরা।

সূত্র: আল জাজিরা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত