ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

কাবুলে আলেমদের সমাবেশে হামলা: নিহত ১২

কাবুলে আলেমদের সমাবেশে হামলা: নিহত ১২

আফগানিস্তানের রাজধানী কাবুলের পলিটেকনিক্যাল বিশ্ববিদ্যালয় সংলগ্ন তাঁবুতে সোমবার এক আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ১২ জন নিহত হয়েছেন। ওই বিশ্ববিদ্যালয়ে আগত মুসলিম আলেমদের সমাবেশ লক্ষ্য করে ওই হামলা চালানো হয়েছিল বলে জানিয়েছে আল জাজিরা।

দেশে শান্তি প্রতিষ্ঠার উদ্যোগ নিয়ে আলোচনা এবং আত্মঘাতী হামলাকে অনৈসলামিক হিসেবে ফতোয়া দিতেই জন্য মুসলিম নেতারা সেখানে সমবেত হয়েছিলেন।

তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি। তবে দেশটিতে চরমপন্থি তালেবান ও জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট এ জাতীয় হামলা চালিয়ে থাকে।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানিস জানান, সোমবারের ওই হামলায় আরো বহু মানুষ আহত হয়েছেন। তাই নিহতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে তিনি আহতদের নির্দিষ্ট কোনো সংখ্যা উল্লেখ করেননি। তিনি আরও জানান, হামলাকারীর পায়ে হেঁটে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে প্রবেশ করে এবং নিজ দেহে লুকিয়ে থাকা বোমায় বিস্ফোরণ ঘটায়।

আহত ১২ জনকে জরুরি ভিত্তিতে চিকিৎসা দেয়া হচ্ছে বলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন।

এদিকে আল জাজিরা প্রতিনিধি কাবুল থেকে জানিয়েছেন, দেশে আত্মঘাতী বোমা হামলার বিরুদ্ধে ফতোয়া দিতে ওই বিশ্ববিদ্যালয় ক্যাম্পসে জড়ো হয়েছিলেন ২ হাজারের মত মুসলিম আলেম। তাদের আলোচনা যখন শেষ পর্যায়ে তখনই আতামঘাতী হামলাটি চালানো হয়। অনেকে সপরিবারে এতে যোগ দিয়েছিলেন। ফলে হামলার পর অনেক নারী কণ্ঠের আর্তনাদ শুনতে পাওয়া গেছে।

সূত্র: আল জাজিরা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত