ঢাকা, শনিবার, ১৮ আগস্ট ২০১৮, ৩ ভাদ্র ১৪২৫ অাপডেট : ২৬ মিনিট আগে English

প্রকাশ : ১২ জুন ২০১৮, ২২:৫১

প্রিন্ট

৭০ বছর ধরে হাওয়া খেয়ে বেঁচে রয়েছেন তিনি

৭০ বছর ধরে হাওয়া খেয়ে বেঁচে রয়েছেন তিনি
অনলাইন ডেস্ক

৭০ বছর ধরে হাওয়া খেয়ে বেঁচে রয়েছেন বলে দাবি করেছেন প্রহ্লাদ জানী নামের এক যোগী।

এভাবেই জীবনের ৮৮ বছর পার করে দিয়েছেন তিনি। নিয়মিত যোগসাধনা করেই এখনও নাকি দিব্যি সুস্থ আছেন ভারতের গুজরাটের এই যোগী। চারোদ গ্রামের এই বাসিন্দার আরো দাবি, সাত দশকেরও বেশি সময় ধরে তিনি কিছু না খেয়েই রয়েছেন। ১৮ বছরের বয়সেই নাকি ঠিক করে নিয়েছিলেন, জীবনটা অন্য রকমভাবেই কাটাবেন। তখনই শুরু হয় যোগাসন ও বায়ুসাধনা।

জানা গেছে, ২০১০ সালে দেশটির প্রতিরক্ষা গবেষণা সংস্থা (ডিআরডিও) ও কেন্দ্রীয় সরকারি গবেষণাগারের বিজ্ঞানীরা টানা ১৫ দিন ধরে নজরদারি চালিয়েছিলেন প্রহ্লাদের উপর। এমআরআই, আল্ট্রাসোনোগ্রাফি, এক্স-রে অনেক কিছু করা হয়েছে। সূর্যের আলোয় টানা বসিয়ে পরীক্ষা করা হয়েছে তার শারীরবৃত্তীয় পরিবর্তন।
 
তার শরীর থেকে রক্ত নিয়ে মাপা হয়েছে লেপটিনের পরিমাণ। কারণ এই মাস্টার হরমোন লেপটিনই নিয়ন্ত্রণ করে দেহের ওজন। দেখার চেষ্টা হয়েছিল, এই লেপটিনের কোনও রকম এদিকওদিক হচ্ছে কি না প্রহ্লাদের শরীরে। যাকে বলে ‘এক্সট্রিম অ্যাডপটেশন’। কিন্তু সব মিলিয়ে রহস্যভেদ হয়নি।

তবে আমেরিকার হেনরিফোর্ড বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের বিশেষজ্ঞ চিকিত্সক পারিজাত সেন বলেন, ‘এটা একেবারে ভাঁওতাবাজি। বাঁচতে গেলে সামান্য কিছু হলেও খেতে হবে। শরীরের সিস্টেম কিছুদিন পরই আর সাপোর্ট করবে না। এই পবন-আহারি (পাওহারি) বাবা-টাবা স্রেফ গল্প।’

জেডআই

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত