ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

শুঁয়োপোকার কারণে বন্ধ স্কুল!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৭ জুন ২০১৮, ২০:০৮

শুঁয়োপোকার কারণে বন্ধ স্কুল!

ওক গাছে বাস করা ঘাতক শুঁয়োপোকায় ছেয়ে গেছে জার্মানি। এদের লোমগুলো শরীরে র‌্যাশের সৃষ্টি ও শ্বাসকষ্টের কারণ হতে পারে। মূলত জলবায়ু পরিবর্তনে কারণেই এই উপদ্রব বলে ধারণা করা হচ্ছে।

ওক গাছ থেকে শুঁয়োপোকাগুলো ছড়িয়ে পড়ার কারণে গেল কয়েক সপ্তাহে জার্মানি জুড়ে অনেকগুলো প্রি-স্কুল, সাঁতারের লেক ও পুল বন্ধ করে দেয়া হয়েছে। রাইনিশে পোস্ট পত্রিকার প্রতিবেদন অনুযায়ী, কোলন শহরের ২৫০টি ওক গাছের ৭০ ভাগই এই শুঁয়োপোকাগুলোর উৎস।

নর্থ রাইন-ওয়েস্টফালিয়ার অন্য শহরগুলো ও পশ্চিম ব্যাভারিয়াতেও তা ছড়িয়ে পড়েছে। এ সব অঞ্চলে গাছগুলোকে বেড়া দিয়ে রাখা হয়েছে। এছাড়া বন্ধ করে দেয়া হয়েছে পার্ক এবং স্কুলের মাঠগুলো।

ওলফগাঙ আউলেয়ার নামে পেস্ট কন্ট্রোল কোম্পানির এক কর্মী জানান, এই লার্ভাগুলোর লোমের কাঁটায় থাউমেটোপোয়েইন নামক এক ধরনের প্রোটিন থাকে, যা চামড়ায় র‌্যাশ তৈরি করে। আক্রান্ত স্থান ফুলে যেতে পারে এবং শ্বাসকষ্ট হওয়ার আশঙ্কা থাকে।

যাদের অ্যালার্জি ও অ্যাজমার সমস্যা আছে তাদের জন্য এর আক্রমণ খুবই বিপজ্জনক। এমনকি কোনো কোনো ক্ষেত্রে মৃত্যুও ডেকে আনতে পারে।

পরিবেশ মন্ত্রণালয়ের মুখপাত্র পেটার শ্যুৎস জানান, বৃদ্ধ, শিশু ও যাদের অ্যালার্জি আছে, তাদের স্বাস্থ্য ঝুঁকি অনেক বেশি।

শ্যুৎস আরো বলেন, ঠাণ্ডা পাহাড়ি এলাকার চাইতে তুলনামূলক উষ্ণ সমতলভূমি এলাকায় শুঁয়োপোকার উপদ্রব বেশি।

এদিকে ব্যাভারিয়ার বন বিভাগের প্রধান হুবার্ট মেসমেয়ার বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে এই লার্ভাগুলো লোয়ার ফ্রাংকোনিয়া অঞ্চল থেকে দক্ষিণ ব্যাভারিয়া অঞ্চলে ছড়িয়েছে।

তিনি আরো জানান, ওক গাছে শুঁয়োপোকাদের বাসাগুলো মাটি থেকে ২০ থেকে ৩০ মিটার ওপরে থাকে। দূরবীনের সাহায্যে এ সব বাসাগুলো খুঁজে তাদের বিশেষ পদ্ধতিতে ধ্বংস করা হচ্ছে।

সূত্র: ডয়চে ভেলে

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত