ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

নতুন মিসাইল উৎক্ষেপণে সফল ভারত

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২০ জুন ২০১৮, ০৯:১৭

নতুন মিসাইল উৎক্ষেপণে সফল ভারত

নতুন একটি মিসাইল কাম মাল্টি ব্যারেল রকেটের উৎক্ষেপণে সাফল্যের কথা জানিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ। পরীক্ষামূলক উৎক্ষেপণের সময় ৯০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে সেটি সফলভাবে আঘাত করতে সক্ষম হয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম। রাজস্থানের পোখরান থেকে ছোঁড়া হয়েছিল এই মিসাইল।

যৌথভাবে মিসাইলটি তৈরি করেছে ভারত ও রাশিয়া। গত বছরও একবার পরীক্ষা করা হয়েছিল এই মিসাইলটি। কিন্তু সেবার সেটি সফল উৎক্ষেপণে ব্যর্থ হয়।

এদিন মিসাইলের উৎক্ষেপণের সময় পরীক্ষা কেন্দ্রে উপস্থিত ছিলেন ভারত ও রাশিয়ার প্রতিরক্ষা গবেষকরা। মিসাইলের দুটি সংস্করণই সফলভাবে পরীক্ষা করা হয়েছে বলে জানা গেছে।

প্রসঙ্গত, ২০১৭ সালে যখন এই মিসাইল উৎক্ষেপণ ব্যর্থ হওয়ায় কড়া সমালোচনার মুখে পড়তে হয়েছিল ভারতকে। দুর্ঘটনাবশত একটি গ্রামে গিয়ে পড়ে গিয়েছিল এই মিসাইল। যদিও কেউ হতাহত হয়নি ওই ঘটনায়। এরপর কিছু প্রযুক্তিগত পরিবর্তন এনে ফের মিসাইলটি পরীক্ষা করার সিদ্ধান্ত নেন বিজ্ঞানীরা। গতবারের ব্যর্থতার কথা মাথায় রেখেই রাশিয়ার বিশেষজ্ঞদের সহায়তা নেয়া হয় এই উৎক্ষেপণের সময়।

বেশ কয়েক বছর আগে ভারত ও রাশিয়ার মধ্যে একটি প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর হয়েছিল। সেই চুক্তি অনুসারে ভারতে তৈরি অস্ত্রে রাশিয়ার প্রযুক্তি ব্যবহার করার বিষয়ে সহমত হয়েছিল দুই দেশ। উত্তরপ্রদেশের কানপুরে অবস্থিত অর্ডিন্যান্স ফ্যাক্টরিতে তৈরি হয়েছে এই স্মার্চ মিসাইল। এর বিশেষত্ব হল, উৎক্ষেপণের পরও লক্ষ্যবস্তু নিমেষে পরিবর্তন করে নেওয়ার প্রযুক্তি রয়েছে এর মধ্যে।

এছাড়া ভারতের হাতে রয়েছে পিনাকা মার্ক-২ মিসাইল, যা ৭০ কিলোমিটার দূরে গিয়ে আঘাত করতে পারে। এর থেকে ৪৪ সেকেন্ডে ১২টি রকেট ছোঁড়া সম্ভব।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত