ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৭ মিনিট আগে
শিরোনাম

প্রশ্ন ফাঁস ঠেকাতে আলজেরিয়ায় ইন্টারনেট বন্ধ

প্রশ্ন ফাঁস ঠেকাতে আলজেরিয়ায় ইন্টারনেট বন্ধ

প্রশ্ন ফাঁস ঠেকাতে পরীক্ষা চলাকালীন সময়ে গোটা দেশে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার পাশাপাশি শিক্ষার্থী ও স্কুলের সকল কর্মকর্তাদের জন্য ইলেকট্রনিক ডিভাইস নিষিদ্ধ।

পরীক্ষায় কারচুপি ঠেকাতে এমন কঠোর সিদ্ধান্ত নিয়েছে উত্তর আফ্রিকার দেশ আলজেরিয়ার প্রশাসন।

দেশটিতে এই ধরনের প্রতিটি পরীক্ষা শুরুর পর প্রশ্ন ফাঁস ঠেকাতে মোবাইল ও ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা এক ঘন্টার জন্য বন্ধ রাখা হচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

আলজেরিয়ায় ২০১৬ সালে পরীক্ষা শুরু হওয়ার আগে ও পরীক্ষা চলাকালীন ইন্টারনেটের মাধ্যমে প্রশ্ন ফাঁসের ব্যাপক ঘটনা ঘটেছিল। তার জেরেই কর্তৃপক্ষ এই ধরনের সিদ্ধান্ত নেয়।

আলজেরিয়ার শিক্ষামন্ত্রী নুরিয়া বেঙ্গাব্রিত স্থানীয় অ্যানাহার সংবাদপত্রকে জানিয়েছেন, পরীক্ষা চলাকালীন পুরো সময়জুড়ে দেশব্যাপী ফেসবুক ব্লক করে রাখা হতে পারে। এসব সিদ্ধান্তের পাশাপাশি দেশের দুই হাজার পরীক্ষার হলে ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত হতে পারে এমন যে কোনও ইলেকট্রনিক ডিভাইসও নিষিদ্ধ করা হয়েছে। শিক্ষার্থী ও স্কুলের কর্মকর্তঅ উভয়ের জন্যই এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে। বিষয়টি নিশ্চিত করতে পরীক্ষা কেন্দ্রগুলোর প্রবেশ পথে মেটাল ডিটেক্টর বসানো হয়েছে।

শিক্ষামন্ত্রী ব্রেঙ্গাব্রিত আরও জানিয়েছেন, প্রশ্নপত্রের ছাপাখানাগুলোতে সিসি ক্যামেরা ও মোবাইল ফোন জ্যামার বসানো হতে চলেছে। চলতি বছর দেশে সাত লাখেরও বেশি পরীক্ষার্থী উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষায় অংশ নিচ্ছে। আগামী ২২ জুলাই পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার কথা রয়েছে।

জেডআই

  • সর্বশেষ
  • পঠিত