ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

সৌদিতে ফের ধরপাকড়: প্রিন্সসহ অনেকেই কারাগারে

সৌদিতে ফের ধরপাকড়: প্রিন্সসহ অনেকেই কারাগারে
সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান

কয়েক মাস বিরতির পর রাজ পরিবারের সদস্য, মন্ত্রী এবং উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা ও ব্যবসায়ীদের বিরুদ্ধে দ্বিতীয় দফা দুর্নীতি বিরোধী অভিযান শুরু করেছে সৌদি আরব। ইতিমধ্যে দেশের প্রভাবশালী বেশ কয়েকজনকে আটকও করা হয়েছে।

বুধবার মার্কিন সংবাদমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নালের বরাত দিয়ে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

দ্য ওয়াল স্ট্রিট জার্নাল বলছে, ইতিমধ্যে রাজপরিবারের সদস্য, মন্ত্রী, শীর্ষ ব্যবসায়ীসহ বেশ কয়েকজনকে কারাগারে আটক করা হয়েছে। এ নিয়ে সৌদি কর্মকর্তারা কোন মন্তব্য না করলেও ঘটনাটি স্বীকার করে দেশটির ডেপুটি অ্যাটর্নি জেনারেল ওই পত্রিকাটিকে জানিয়েছেন, আটককৃতরা দুর্নীতির অভিযোগের মুখোমুখি হবেন।

গত বছরের নভেম্বরে এক রাজডিক্রির মাধ্যমে গঠিত দুর্নীতি দমন কমিশন প্রথম দফায় এই দুর্নীতি বিরোধী অভিযান শুরু করেছিল।

দ্বিতীয় দফায় আটকের বিষয়ে সরকারি কর্মকর্তা ও আটক হওয়াদের ঘনিষ্ঠরা ওয়াশিংটনভিত্তিক ওয়াল স্ট্রিট জার্নালকে জানিয়েছেন, অভিযোগ ছাড়াই অনেককে পুলিশি হেফাজতে নেয়া হয়েছে। অনেকের পরিবার ও আইনজীবীদের সঙ্গে খুব অল্প বা কোনো যোগাযোগই করতে দেওয়া হচ্ছে না। আটক ব্যক্তিদের অনেককেই সর্বোচ্চ-নিরাপত্তার কারাগারে রাখা হয়েছে এবং অনেকের সঙ্গেই বাজে আচরণ করা হয়েছে।

এবার আটক হওয়া ব্যক্তিদের মধ্যে রয়েছেন সাবেক বাদশাহ আবদুল্লাহর পুত্র ও রাজধানী রিয়াদের সাবেক গভর্নর প্রিন্স তুর্কি বিন আবদুল্লাহ। এছাড়া প্রসিদ্ধ সৌদি ব্যাংকিং গ্রুপ মাহফুজ পরিবারের তিন ধনকুবেরকে আটক করা হয়েছে। তবে কোন অভিযোগের ভিত্তিতে তাদের আটক করা হয়েছে তা জানা যায়নি।

ওয়াল স্ট্রিটের খবর অনুযায়ী, কারাগারে আটককৃতদের মধ্যে ইথিওপিয়ান বংশোদ্ভূত সৌদি ধনকুবের মোহাম্মদ আল-আমোদি, জায়ান্ট নির্মাণ প্রতিষ্ঠান সৌদি বিনলাদিন গ্রুপের চেয়ারম্যান বকর বিন লাদেন, সৌদি বিনিয়োগ এজেন্সির সাবেক প্রধান আমর আল-দাব্বাগ ও সাবেক অর্থনীতি বিষয়কমন্ত্রী এবং মোহাম্মদ বিন সালমানের একসময়ের ঘনিষ্ঠ আদেল ফায়েক।

সৌদি কর্মকর্তারা এসব আটকের বিষয়ে ওয়াল স্ট্রিট জার্নালের কাছে কোন মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। তবে দেশটির ডেপুটি অ্যাটর্নি জেনারেল বলেছেন, কয়েকজন আটককৃত দুর্নীতি, জাতীয় নিরাপত্তা ও সন্ত্রাসবাদে জড়িত থাকার অভিযোগের মুখোমুখি হয়েছেন।

গত নভেম্বরে এক রাজ ডিক্রির মাধ্যমে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে পরিচালিত দুর্নীতিবিরোধী অভিযান পরিচালিত হয়। ওই অভিযানে ধনকুবের প্রিন্স আল আলওয়ালিদ বিন তালালসহ রাজপরিবারের ১১জন প্রিন্সসহ অনেক মন্ত্রী ও প্রভাবশালী আটক হয়েছিলেন। পরে অর্থের বিনিময়ে তাদের মুক্তি দেয়া হয়।

সূত্র: আল জাজিরা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত