ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

গণ্ডার শিকারে গিয়ে সিংহের পেটে শিকারীরা

গণ্ডার শিকারে গিয়ে সিংহের পেটে শিকারীরা

বহুদিনের এই কথাটি আরও একবার সত্যি হল- লোভে পাপ, পাপে মৃত্যু। জঙ্গলে গণ্ডার শিকারে গিয়ে ক্ষুধার্ত সিংহের মুখে পড়ে প্রাণ হারাল তিন চোরাশিকারী।

দক্ষিণ আফ্রিকার দক্ষিণ–পূর্বে অবস্থিত সিবুয়া গেম নামে একটি সংরক্ষিত বনাঞ্চলে ঘটনাটি ঘটেছে। ওই বনাঞ্চলের মালিক নিক ফক্স জানিয়েছেন, কতজন চোরাশিকারী অনুপ্রবেশ করেছিল তা এখনও জানা যায়নি। তবে তারা যে পথ দিয়ে ঢুকেছিল সেখানে সিংহের একটি বড় দল ছিল। তাই সঙ্গে রাইফেল থাকলেও তেমন সুবিধে করতে পারেনি চোরাশিকারীরা। ক্ষুধার্ত সিংহের দল তিনজনকে মেরে ফেলে।

এদিকে পুলিশ ঘটনা প্রসঙ্গে বলেন, ‘‌গত সোমবার (২ জুলাই) ঘটনাটি ঘটলেও বৃহস্পতিবার (৫ জুলাই) খবরটি জানতে পারা যায়। এরপর সিংহগুলিকে ঘুমপাড়ানি গুলি ছুড়ে মৃতদের দেহাবশেষ উদ্ধার করা হয়। চোরাশিকারীদের দলটি গণ্ডারদের কাছে পৌঁছানোর আগেই তারা সিংহের মুখে পড়ে। এর আগে ২০১৬ সালে এভাবেই এই বনাঞ্চলে ঢুকে তিনটি গণ্ডারকে মেরেছিল চোরাশিকারীরা।’

অন্যদিকে, বনাঞ্চলের মালিক নিক জানিয়েছেন, এই ঘটনার কারণে সংরক্ষিত এলাকাটি কখনই বন্ধ করা হবে না। পর্যটকরা আগের মতোই এটি ঘুরে দেখতে পারেন।

উল্লেখ্য, বর্তমানে চোরাশিকারীদের দৌলতে আফ্রিকার জঙ্গলগুলিতে কেবলমাত্র ২৫ হাজার গণ্ডার বেঁচে রয়েছে। চীন, ভিয়েতনাম–সহ এশিয়ার দেশগুলিতে গণ্ডারের শিং–এর সাহায্যে বিভিন্ন ওষুধ প্রস্তুত করা হয়। আর তাই চোরাশিকারীদের হাতে মরতে হয় গণ্ডারদের। তবে এ যাত্রায় পশুরাজ স্বয়ং নিজের প্রজাদের রক্ষা করেছেন।

জেডআই

  • সর্বশেষ
  • পঠিত