ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

যুক্তরাষ্ট্রকে হটিয়ে সুপারপাওয়ার হতে চায় চীন: সিআইএ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২১ জুলাই ২০১৮, ২০:০৪

যুক্তরাষ্ট্রকে হটিয়ে সুপারপাওয়ার হতে চায় চীন: সিআইএ

বিশ্বে মার্কিন যুক্তরাষ্ট্রের আধিপত্যের জায়গাটি দখল করতে চায় এশিয়ার পরাশক্তি চীন। বিশ্বব্যাপী প্রভাব বিস্তারের উদ্দেশ্যে চীনের প্রধান বাধার নাম মার্কিন যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যে ২১ জুলাই অনুষ্ঠিত অ্যাসপেন সিকুরিটি ফোরামে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ (সেন্ট্রাল ইনটেলিজেন্সি এজেন্সি) এর পূর্ব এশিয়া মিশনের ডেপুটি এসিসটেন্ট ডিরেক্টর মাইকেল কলিন্স এই তথ্য জানান।

সিআইএ কর্মকর্তার বরাত দিয়ে মার্কিন কেবল গণমাধ্যম কেটিভিজেড এর এক প্রতিবেদনে বলা হয়, চীনের বর্তমান প্রেসিডেন্ট সি জিনপিং যুক্তরাষ্ট্রের সঙ্গে শীতল যুদ্ধে লিপ্ত হয়েছেন।

চলমান ফোরামে ‘চীনের উত্থান’ (দ্য রাইজ অব চীন) শীর্ষক অধিবেশনে কলিন্স বলেন, তাদের (চীনাদের) নিজস্ব প্রতিশব্দেই তারা যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে শীতল যুদ্ধে (কোল্ড ওয়ার) শামিল হয়েছে। এই শীতল যুদ্ধ আগের মত নয়, এটি আরো বেশি সুসংজ্ঞায়িত।

‘চীন যে হুমকি যুক্তরাষ্ট্রের সামনে উপস্থাপন করছে সেটি পুরো বিশ্বে সবচেয়ে বৃহৎ হুমকি’ বলেন কলিন্স।

সম্মেলনের তৃতীয় দিনে এসব কথা আলোচিত হয়। এর আগে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেসন (এফবিআই) পরিচালক ক্রিস্টোফার রে ও ন্যাশনাল ইনটেলিজেন্সি পরিচালক ড্যান কোটসও বলেন, ‘ চীন মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য বড় ধরনের বিপজ্জনক প্রতিপক্ষ হয়ে দাঁড়িয়েছে।’

বর্তমানে আফ্রিকা সফর করছেন চীনের প্রেসিডেন্ট । এশিয়া, ইউরোপের একাংশ এবং মধ্যপ্রাচ্যের বাজার করায়ত্ব করার পর আফ্রিকার দিকে নজর দিয়েছে চীন। এমনটাই দাবি আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকদের। চীন আফ্রিকার ছোট্র দেশ জিবুতিতে সম্প্রতি একটি সেনা ঘাঁটিও নির্মাণ করেছে।

পুরো পৃথিবীর মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় সর্বোচ্চ সামরিক বাজেট চীনের। যদিও এই প্রকাশিত বাজেটের পরিমাণ চীনের প্রকৃত সামরিক খাতে বিনিয়োগের তথ্য প্রদান করেনা। কারণ চীন তার প্রকৃত তথ্য বিশ্বের কাছে উন্মোচিত করেনা।

চীনের আলিবাবা এক্সপ্রেস মার্কিন যুক্তরাষ্ট্রের আমাজন ডটকমের সবচেয়ে বড় হুমকি।

সম্প্রতি আমেরিকার শুল্কারোপের প্রতিবাদের চীনও মার্কিন পণ্য আমদানিতে শুল্ক আরোপ করেছে।

চীনে ফেসবুক ও গুগল এক প্রকার নিষিদ্ধ।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একাধিক ঘটনায় চীন ও রাশিয়া মার্কিন প্রস্তাবে ভেটো দেয় বা দেয়ার হুঁশিয়ারি দিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র ও বিশ্বের অনেকেই মনে করে, চীনের সহায়তা ও সমর্থন ছাড়া উত্তর কোরিয়ার কিম পরিবারের এতটা শক্তিশালী অবস্থান থাকেনা।

এসব বিবেচনায় মার্কিন গোয়েন্দা কর্মকতা ও নিরাপত্তা বিশ্লেষকরা চলমান ফোরামে চীনকে মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য এক নম্বর হুমকি বলে প্রতিষ্ঠিত করার চেষ্টা করছেন।

এক সময় সোভিয়েত ইউনিয়ন ও পরবর্তীতে রাশিয়ান ফেডারেশনকে এক নম্বর শত্রু হিসেবে দেখে পরিকল্পনা করতো মার্কিন সংস্থাগুলো।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত