ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কলকাতার শিক্ষার্থীদের একাত্মতা

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ০৬ আগস্ট ২০১৮, ১৯:১০

আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কলকাতার শিক্ষার্থীদের একাত্মতা

বাংলাদেশে সড়ক নিরাপত্তার দাবিতে দাবিতে আন্দোলনরত পড়ুয়াদের পাশে দাঁড়িয়ে এবার পথে নামলেন কলকাতার শিক্ষার্থীরাও। ঢাকায় আন্দোলনরত শিক্ষার্থীদের সমর্থনে কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠন ডিএসও'র বিক্ষোভে সোমবার দিনভর উত্তাল ছিল কলকাতার রাজপথ। সোমবার কলকাতার পার্ক সার্কাস সেভেন পয়েন্ট সংলগ্ন এলাকা থেকে মিছিল বের করে ওই ছাত্র সংগঠনটি।

‘চলুক গুলি, টিয়ার গ্যাস, পাশে আছি বাংলাদেশ’ এই স্লোগানে কলকাতার শিক্ষার্থীরা কুশপুত্তলিকা দাহ, কলকাতায় অবস্থিত বাংলাদেশের উপ-দূতাবাস ঘেরাও সহ পুলিশের সঙ্গে ব্যাপক ধস্তাধস্তিতে জড়িয়ে পড়ে।

ডিএসও'র মিছিলটি বাংলাদেশ উপ দূতাবাস পর্যন্ত যায়। কিন্ত বাংলাদেশ উপ-দূতাবাসের কাছে যেতেই ওই মিছিলে বাধা দেয় কলকাতা পুলিশ। এরপরেই পুলিশের সঙ্গে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠনের ব্যাপক ধস্তাধস্তি শুরু হয়। বাংলাদেশ উপ-দূতাবাসের সামনেই পড়ুয়ারা বিক্ষোভ দেখাতে শুরু করেন।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রনেতা সৈকত সিট জানান, বাংলাদেশের প্রশাসনকে তারা জানাতে চায়, বাংলাদেশের কিশোর পড়ুয়ারা বাঙালির গর্ব। তাই তাদের যদি মারাত্মক কিছু হয়ে যায়, তাহলে দাবানল জ্বলবে পশ্চিমবাংলাতেও। এই বার্তা পৌছে দেওয়ার লক্ষ্যেই এদিন কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপ-দূতাবাসের সামনে মিছিল করে এসে বিক্ষোভ দেখায় তারা।

অন্যদিকে, এদিন কলকাতার মৌলালি থেকে বামপন্থী রাজনৈতিক দল এসইউসিআই-এর ছাত্র সংগঠন অল ইন্ডিয়া ডেমোক্রেটিক স্টুডেন্টস অর্গানাইজেশন (এআইডিএসও) নামে একটি ছাত্র সংগঠনও বাংলাদেশের শিক্ষার্থীদের পাশে থাকার বার্তা দিয়ে মিছিল বের করে। মিছিলটি বাংলাদেশ উপ-দূতাবাসের সামনে এসে বিক্ষোভ দেখায়।

আইডিএসও-র পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদক সৌরভ বসু জানান, বাংলাদেশের শিক্ষার্থীদের আন্দোলনের সমর্থনে ও তাদের পাশে থাকার বার্তা দিতেই এদিন তাদের এই মিছিল। এদিন বিক্ষোভ মিছিল শেষে দুটি ছাত্র সংগঠন কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপ দূতাবাসে ডেপুটেশন জমা দেয়।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত