ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৬ মিনিট আগে
শিরোনাম

নাজিব রাজাকের বিরুদ্ধে অর্থ পাচারের অভিযোগ

নাজিব রাজাকের বিরুদ্ধে অর্থ পাচারের অভিযোগ

মালয়েশিয়ার সাবেক প্রেসিডেন্ট নাজিব রাজাকের বিরুদ্ধে বুধবার অর্থ পাচারের তিনটি অভিযোগ আনা হয়েছে। রাষ্ট্রীয় তহবিল থেকে অর্থ হারানোর তদন্তের অংশ হিসেবে তার বিরুদ্ধে এই অভিযোগ আনা হয়। তবে তিনি এই তিন অভিযোগই প্রত্যাখ্যান করেছেন।

নাজিব রাজাক ক্ষমতায় থাকা অবস্থাতেই তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠে। রাষ্ট্রীয় মালিকানাধীন বিনিয়োগ তহবিল ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বেরহাদের (ওয়ানএমডিবি) অর্থ আত্মসাৎ করে নাজিব নিজ ব্যাংক হিসাবে জমা করেছিলেন বলেও অভিযোগ উঠেছিল।

মঙ্গলবার এ নিয়ে মালয়েশিয়ার দুর্নীতি বিরোধী কমিশন ৬৫ বছরের নাজিবকে তাদের কার্যালয়ে ডেকে পাঠায়। সেখানকার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা প্রায় ৪৫ মিনিট ধরে সাবেক প্রধানমন্ত্রীকে জিজ্ঞাসাবাদ করেন। এসময় তিনি এসব অভিযোগ অস্বীকার করেন। পরে দেশের প্রচলিত অর্থ পাচার বিরোধী আইনে তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

মালয়েশিয়ার নিম্ন আদালতে দায়ের করা এই অভিযোগে বলা হয়েছে, রাষ্ট্রীয় তহবিল থেকে তিনটি লেনদেনের মাধ্যমে নাজিব রাজাকের ব্যক্তিগত অ্যাকাউন্টে প্রায় চার কোটি ২০ লাখ রিঙ্গিত বা এক কোটি মার্কিন ডলার স্থানান্তর করা হয়েছে। বুধবার বিচারক আগের অভিযোগসহ এই অভিযোগ শুনানির জন্য উচ্চ আদালতে স্থানান্তর করেন।

মালয়েশিয়ার আইন অনুযায়ী, অর্থ পাচারের মামলায় ১৫ বছর পর্যন্ত কারাদণ্ডের পাশাপাশি জরিমানাও করা হয়ে থাকে। আর পাচারকৃত অর্থের পাঁচগুণ বা ৫০ লাখ রিঙ্গিতের মধ্যে যেটা বেশি হবে তাই হবে জরিমানার পরিমাণ।

সূত্র: রয়টার্স

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত