ঢাকা, শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮, ২ ভাদ্র ১৪২৫ অাপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ১০ আগস্ট ২০১৮, ১৮:৫৪

প্রিন্ট

‘রাজনৈতিক প্রতিহিংসায়’ গ্রেপ্তার সাত ফিলিস্তিনি সাংবাদিক

‘রাজনৈতিক প্রতিহিংসায়’ গ্রেপ্তার সাত ফিলিস্তিনি সাংবাদিক
ছবি: মিডলইস্টআই
জার্নাল ডেস্ক

ফিলিস্তিনের পশ্চিম তীরে গত ৩০ জুলাই থেকে এখন পর্যন্ত সাতজন ফিলিস্তিনি সাংবাদিককে গ্রেপ্তার করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ। এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে মানবাধিকার ও বাকস্বাধীনতা নিয়ে কাজ করা সংগঠনগুলো। এই ঘটনাকে ‘রাজনৈতিক প্রতিহিংসা’ হিসেবে অভিহিত করেছে তারা।

মধ্যপ্রাচ্য বিষয়ক ওয়েবসাইট মিডলইস্টআই বলছে, ওই সাংবাদিকদের বিরুদ্ধে কোনো ধরনের অভিযোগ গঠন না করেই তাদেরকে আটকে রাখা হয়েছে।

এই ঘটনার প্রতিবাদ জানিয়ে তাদের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ গঠন অন্যথায় তাদের ছেড়ে দেয়ার জন্য ইসরায়েলি কর্তৃপক্ষকে বলেছে নিউ ইয়র্ক ভিত্তিক আন্তর্জাতিক সাংবাদিক সংগঠন কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্টস (সিপিজে)।

এক বিবৃতিতে সিপিজে'র মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকা বিষয়ক কর্মকর্তা শেরিফ মানসুর বলেন, আটক ওই সাত সাংবাদিকের বিরুদ্ধে আনা অভিযোগ সম্পর্কে জানাতে অন্যথায় তাদের ছেড়ে দেয়ার জন্য আমরা ইসরায়েলি কর্তৃপক্ষকে বলেছি। সেইসঙ্গে ওই সাংবাদিকদের

প্রসঙ্গত, গত ০৩ জুলাই হামাস সমর্থিত আল-কুদস টিভি নিষিদ্ধ করে সেটিকে ‘সন্ত্রাসী সংগঠন’ আখ্যা দেয় ইসরায়েলি কর্তৃপক্ষ। পরদিন সূর্য ওঠার আগেই অভিযান চালিয়ে আটক করা হয় তিন সাংবাদিককে।

ফিলিস্তিনি অধিকার সংগঠন এমএডিএ’র এক তথ্যানুযায়ী, গত বছর ১৭টি ফিলিস্তিনি গণমাধ্যমের কার্যক্রম বন্ধ করে দেয় ইসরায়েলি বাহিনী।

 

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত