ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

যুক্তরাষ্ট্রকে এরদোগানের হুঁশিয়ারি

যুক্তরাষ্ট্রকে এরদোগানের হুঁশিয়ারি

মার্কিন সরকার তুরস্ককে নতজানু করার চেষ্টা করছে উল্লেখ করে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, তুরস্কের ওপর মার্কিন চাপ প্রয়োগ অব্যাহত থাকলে আঙ্কারা নতুন মিত্র খুঁজে নেবে।

রোববার মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত এক নিবন্ধে এরদোগান লিখেছেন, আমেরিকা যদি তুরস্কের সার্বভৌমত্বের প্রতি সম্মান না দেখায় তাহলে ন্যাটোর মতো সামরিক জোটে দু’দেশের সহযোগিতা ঝুঁকির মধ্যে পড়বে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তুরস্ক থেকে আমদানিকৃত অ্যালুমিনিয়াম ও ইস্পাতের ওপর দ্বিগুণ শুল্ক কার্যকর করার আদেশে সই করার দু’দিন পর এরদোগান এ হুঁশিয়ারি দিলেন। তুরস্কের বিরুদ্ধে আমেরিকার এ পদক্ষেপের জের ধরে গত কয়েকদিনে মার্কিন ডলারের বিপরীতে তুর্কি মুদ্রা লিরার মান ২০ শতাংশ কমে গেছে।

এদিকে তুরস্কে আটক একজন মার্কিন মার্কিন যাজক অ্যান্ড্রিউ ব্রানসনকে মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছেন ট্রাম্প। তুর্কি সরকার দেশটিতে সন্ত্রাসী তৎপরতায় মদদ যোগানো এবং প্রবাসী বিরোধী নেতা ফতেউল্লাহ গুলেনের সঙ্গে যোগসাজশ থাকার অভিযোগে ২০১৬ সালের অক্টোবরে তাকে আটক করে।

এ প্রসঙ্গে তুর্কি প্রেসিডেন্ট শনিবার তুরস্কের উনিয়া শহরে এক সম্মেলনে দেয়া বক্তব্যে বলেন, একজন যাজকের কারণে তুরস্ককে নতজানু করার যে প্রচেষ্টা ওয়াশিংটন চালাচ্ছে তা গ্রহণযোগ্য নয়।

বাংলাদেশ জার্নাল/এনএস/

  • সর্বশেষ
  • পঠিত