ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

কলকাতায় বঙ্গবন্ধুর ৪৩ তম শাহাদাত বার্ষিকী পালিত

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ১৫ আগস্ট ২০১৮, ১৫:৩৩  
আপডেট :
 ১৫ আগস্ট ২০১৮, ১৫:৩৯

কলকাতায় বঙ্গবন্ধুর ৪৩ তম শাহাদাত বার্ষিকী পালিত

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩ তম শাহাদাত বার্ষির্কী ও জাতীয় শোক দিবস উপলক্ষে তাকে স্মরণ করছে কলকাতা। এ উপলক্ষে বুধবার কলকাতাস্থিত বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের উদ্যোগে একাধিক কর্মসূচি নেয়া হয়।

সকাল সাতটায় বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত করেন ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান। এসময় উপস্থিত ছিলেন ডেপুটি হাইকমিশনের হেড অব চ্যান্সেরি মিয়া মহম্মদ মইনুল কবীর, ফার্স্ট সেক্রেটারি (প্রেস) মোফাকখারুল ইকবাল, কাউন্সেলর বি.এম জামাল হোসেন সহ অন্যান্য কর্মকর্তারা। পরে জাতির জনক ও তাঁর পরিবারের সদস্যদের আত্মার শান্তি কামনা করে মোনাজাত এবং এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর সকাল ৮ টায় বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত ইসলামিয়া কলেজের (বর্তমান মৌলানা আজাদ কলেজ) বেকার হোস্টেলে বঙ্গবন্ধু স্মৃতিকক্ষে স্থাপিত তাঁর আবক্ষ মূর্তিতে ডেপুটি হাইকমিশনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান, প্রথম সচিব মোফকখারুল ইকবাল। এছাড়াও বিমান বাংলাদেশের পক্ষে জেনারেল ম্যানেজার শাকিয়া সুলতানা ও সোনালী ব্যাংক কলকাতা শাখার পক্ষ থেকেও শ্রদ্ধা জানানো হয়।

এবারই প্রথম কলকাতায় বঙ্গবন্ধুর শাহদাত বার্ষিকীতে তাকে শ্রদ্ধা জানিয়েছে ছাত্রলীগের ভারত শাখা । চলতি বছরের ২রা জানুয়ারি ভারতে পাঠরত বাংলাদেশি ছাত্রদের নিয়ে ১১ সদস্যের ভারত শাখা শুরু হলেও এদিনই কলকাতায় তাদের কোনো কর্মকাণ্ড প্রকাশ্যে এলো। এরপর বেকার হোস্টেলের ২৩ এবং ২৪ নম্বর যে ঘর দুইটিতে বঙ্গবন্ধু থাকতেন সেই ঘর দুইটিও ঘুরে দেখেন মিশনের কর্মকর্তারা। ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান জানান বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাঁথা। বঙ্গবন্ধু না থাকলে বাংলাদেশ কখনও স্বাধীন হতো না। কাজেই বাঙালি জাতি সবসময় বঙ্গবন্ধুকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে থাকে।

তিনি আরও জানান, আমরা বঙ্গবন্ধুকে হারোনোর শোককে শক্তিতে রূপান্তরিত করে বাংলাদেশ জাতির গঠনে এগিয়ে যাবো এটাই আজকের দিনের অঙ্গীকার। এরপর বেলা ১০ টায় ডেপুটি হাইকমিশনের গ্যালারিতে স্বেচ্ছায় রক্তদান শিবিরের আয়োজন করা হয়। অন্যদিকে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে ডেপুটি হাইকমিশনের উদ্যোগে আগামী ১৬ আগস্ট বিকালে মৌলানা আজাদ কলেজে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশ শীর্ষক একটি স্মারক বক্তৃতার আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত