ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রহায়ণ ১৪২৫ অাপডেট : ৫৪ মিনিট আগে English

প্রকাশ : ১৭ আগস্ট ২০১৮, ০৫:০৫

প্রিন্ট

‘দ্য কুইন অব সোল’-এর মৃত্যু

‘দ্য কুইন অব সোল’-এর মৃত্যু
জার্নাল ডেস্ক

চলে গেলেন মার্কিন সংগীতশিল্পী আরিথা ফ্রাঙ্কলিন। মার্কিন সংগীতে ব্যতিক্রমধারা সৃষ্টির কারণে তাঁকে ‘দ্য কুইন অব সোল’ বলা হতো। বৃহস্পতিবার ডেট্রয়েডে মৃত্যুকালে বয়স হয়েছিল ৭৬ বছর। খবর বিবিসির।

খবরে বলা হয়, ২০১০ সালে ক্যানসার ধরা পড়ে আরিথা ফ্রাঙ্কলিনের। এরপর চিকিৎসা শেষে আবার মঞ্চে ফেরেন। চিকিৎসকেরা বারবার তাঁকে মঞ্চে গান না গাইতে অনুরোধ করেন। তিনি তা না শুনে ২০১৭ সালে আবার মঞ্চে গান শুরু করেন।

যুক্তরাজ্যের শিল্পী স্যার এলটন জনের ফাউন্ডেশনের ২৫তম বার্ষিকী উপলক্ষে নিউইয়র্কের সেন্ট জন ক্যাথেড্রালে গত বছরের নভেম্বরে সর্বশেষ অনুষ্ঠান করেছিলেন তিনি। এরপর অবসরে যান। সুর ও কণ্ঠ দিয়ে বিশ্ববাসীর হৃদয় দখল করে নিয়েছিলেন এই সুরের রানী।

ফ্রাঙ্কলিনের পরিবার জানায়, ‘দুঃখ প্রকাশের মতো অবস্থায় আমরা নেই। আমরা পরিবারের সুর ও শক্তিকে হারিয়ে ফেলেছি। সন্তান, নাতি-নাতনি, ভাইপো-ভাইজি এবং কাজিনদের প্রতি তাঁর ভালবাসা ছিল সীমাহীন।’

অ্যাডভান্স প্যানক্রিয়েটিক ক্যানসারে আক্রান্ত হয়ে আরিথা ফ্রাঙ্কলিন মৃত্যুবরণ করেন বলে পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে।

ফ্রাঙ্কলিন ১৮ বার গ্র্যামি অ্যাওয়ার্ড জিতেছিলেন। সেইসঙ্গে ইউএস বিলবোর্ড হট ১০০-তে ৭৭ বার এসেছিল তাঁর নাম। আরঅ্যান্ডবি চার্টেও ২০ বার এসেছিলেন তিনি। তার বিশ্বখ্যাত গানগুলো হলো ‘রেসপেক্ট, ‘ইউ মেইক মি ফিল লাইক’, ‘চেইন অব ফুল’, ‘থিংক’, ‘আই নো ইউ ওয়ার ওয়েটিং (ফর মি)’ প্রভৃতি।

এলটন জন ইনস্ট্রাগ্রামে লিখেছেন, ‘ফ্রাঙ্কলিনকে হারানোটা সত্যিকারের সংগীতকে ভালোবাসা প্রত্যেকের জন্য কষ্টের। তাঁর সুর ছিল অনন্য, পিয়ানোতে ঝড় তুলতেন তিনি। ঈশ্বর তাঁর প্রতি সহায় হোন।’

বাংলাদেশ জার্নাল/এনএস/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত