ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রহায়ণ ১৪২৫ অাপডেট : ৪০ মিনিট আগে English

প্রকাশ : ১৭ আগস্ট ২০১৮, ০৯:২৪

প্রিন্ট

পছন্দ ছিল মমতার মায়ের হাতের নাড়ু

পছন্দ ছিল মমতার মায়ের হাতের নাড়ু
অনলাইন ডেস্ক

ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর পছন্দের শহর ছিল কলকাতা। এখানে এলে তিনি উঠতেন সেন্ট্রাল অ্যাভিনিউয়ের বেরিওয়াল হাউসে। এখানকার দই ও আমের দারুণ ভক্ত ছিলেন বাজপেয়ী। পাশপাশি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়’র মায়ের তৈরি নাড়ুও খুব পছন্দ ছিল তার।

জনসংঘের প্রতিষ্ঠাতা প্রয়াত বাঙালি জননেতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের সচিব হিসাবে বাংলার সঙ্গে অটলবিহারী বাজপেয়ীর নিবিড় সম্পর্ক গড়ে উঠেছিল। আর এই সম্পর্ক অটুট ছিল আমৃত্যু। বাঙালির খাবার আর পোশাক খুব পছন্দ করতেন। নিজের বাড়িতেও ছিল বাঙালিয়ানার শতভাগ ছোঁয়া।

নিজের পালিত কন্যা নমিতার বিয়ে দিয়েছিলেন বাঙালি যুবক রঞ্জন ভট্টাচার্যের সঙ্গে। কলকাতা থেকে কেউ তার দিল্লির বাড়িতে দেখা করতে এলে খবর নিতেন বাংলার দই ও আম এনেছেন কি না।

দু হাজার সালের জুলাইয়ে সহকর্মী ও মন্ত্রিসভার সদস্য মমতা বন্দ্যোপাধ্যায়ের কালীঘাটের বাড়িতে টালির চালের ঘরে সরাসরি গিয়ে হাজির হয়েছিলেন। তখন মমতার মা গায়ত্রী দেবীর পা ছুঁয়ে প্রণাম করেন। শুধু তাই নয়, মমতার মায়ের হাতের নারকেল নাড়ু এতটাই পছন্দ হয় বাজপেয়ীর যে, দিল্লি যাবার সময় সঙ্গে করেও নিয়ে গিয়েছিলেন।

মমতা ও তার মা গায়ত্রী দেবীর সঙ্গে বাজপেয়ী

সূত্র: সংবাদ প্রতিদিন

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত