ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫ অাপডেট : ১২ মিনিট আগে English

প্রকাশ : ১৭ আগস্ট ২০১৮, ১০:১০

প্রিন্ট

ইন্দিরা গান্ধীকে 'দুর্গা' বলেছিলেন বাজপেয়ী

ইন্দিরা গান্ধীকে 'দুর্গা' বলেছিলেন বাজপেয়ী
অনলাইন ডেস্ক

ভারতের সাবেক প্রধানমন্ত্রী ও প্রয়াত রাজনীতিক অটলবিহারী বাজপেয়ী ছিলেন খুবই সহজ সরল মানুষ। মনে প্রাণে যা বিশ্বাস করতেন তাই বলতেন। কোনওদিন কারোর প্রতি বিষোদগার করেননি। কখনও জোরে কথা বলেননি।

বিজেপির নেতা হওয়া সত্ত্বেও তিনি কংগ্রেস নেত্রী ইন্দিরা গান্ধীকে খুব পছন্দ করতেন। নিজের এই পছন্দের কথা গোপন করার চেষ্টা করেননি কখনও। একবার সংসদে দাঁড়িয়ে ভারতের প্রয়াত প্রধানমন্ত্রীকে ‘দুর্গা’ বলেও সম্বোধন করেছিলেন।

১৯৭২ সাল, বাংলাদেশ মুক্তিযুদ্ধ সবে শেষ হয়েছে। পাকিস্তানের হানাদার বাহিনীকে হটিয়ে স্বাধীনতা পেয়েছে বাংলাদেশ। এই যুদ্ধে ভারতের তৎকালীর প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সহযোগিতা সর্বজনবিদিত। এই যুদ্ধের পর সংসদে দাঁড়িয়েই ইন্দিরা গান্ধীকে 'দুর্গা' বলে অভিহিত করেছিলেন বাজপেয়ী। সেদিনের এ ঘটনার সাক্ষী ছিলেন ভারতের আরেক রাজনৈতিক নেতা সুব্রত মুখোপাধ্যায়। স্থানীয় এক সংবাদ মাধ্যমকে তিনিই জানান এ তথ্য।

কলকাতার মুখ্যমন্ত্রী ও তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও আমৃত্যু অটুট ছিল বাজপেয়ীর সুসম্পর্ক। প্রধানমন্ত্রী হওয়ার পর কলকাতায় এসে কালীঘাটে মমতার বাড়িতে গিয়েছিলেন বাজপেয়ী। সেদিন মমতা বন্দ্যোপাধ্যায়ের মা গায়ত্রী দেবীর পা ছুঁয়ে প্রণাম করেন ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী আটল বিহারী বাজপেয়ী। এরপর তার আশীর্বাদ চেয়ে নেন। এতটাই সরল ছিলেন বাজপেয়ী।

সূত্র: জি২৪ঘণ্টা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত