ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫ অাপডেট : ২৬ মিনিট আগে English

প্রকাশ : ১৭ আগস্ট ২০১৮, ১০:৪৩

প্রিন্ট

নয়া করিডরে সম্মত নেপাল-ভারত

নয়া করিডরে সম্মত নেপাল-ভারত
অনলাইন ডেস্ক

ভারত থেকে রেলপথে নেপালে পণ্য পরিবহণে প্রচুর সমস্যা হচ্ছে। এই সব ঝক্কি ঝামেলা এড়াতে ভারত-নেপাল সীমান্তে নতুন ‘ট্রানজিট পয়েন্ট’চাইছে কাঠমান্ডু। এতে আপত্তি নেই ভারতেরও।

রক্সৌলের পাশাপাশি নরকতিয়াগঞ্জের কাছে নওতানওয়া-য় আরও একটি পণ্য পরিবহণ করিডর খোলার বিষয়ে সম্মত হয়েছে দুই ‌দেশ। ওই করিডর খোলা হলে ভারত থেকে নেপালে পণ্য নিয়ে যাওয়া সহজ হবে বলে আশা করা হচ্ছে।

নেপালের প্রয়োজনীয় যাবতীয় পণ্য মূলত কলকাতা ও হলদিয়া বন্দরে নামার পরে সড়ক ও রেলপথে সারা দেশে পৌঁছায়। ইদানীং পণ্যের একাংশ বিশাখাপত্তনম বন্দর দিয়েও নেপাল যাচ্ছে। সড়কপথে পণ্য বীরগঞ্জ ছাড়াও পাঙ্খাবাড়ি ট্রানজিট পয়েন্ট দিয়ে নেপালে যেতে পারে। তবে রেলপথের সব পণ্যই নিয়ে যেতে হয় রক্সৌল সীমান্ত দিয়ে। বন্দর ব্যবহারকারী ও ব্যবসায়ীদের অভিযোগ, পর্যাপ্ত রেক না-থাকায় এবং শুল্ক বিভাগের চক্করে পড়ে রক্সৌল সীমান্তে বেশ কয়েক দিন ধরে পণ্য আটকে থাকছে। এতে বাড়ছে পরিবহণ খরচও। রফতানি বৃদ্ধি ও কলকাতা-হলদিয়া বন্দরের ব্যবসার সুযোগ বাড়াতে গত মাসে নেপালে গিয়েছিল ভারতীয় প্রতিনিধিদল। এই প্রতিনিধিদলে ছিলেন বন্দরের চেয়ারম্যান বিনীত কুমারও।

তিনি জানাচ্ছেন, দু’‌দেশের মধ্যে ট্রানজিট চুক্তি থাকলেও তাতে নওতানওয়ার কথা নেই। তাই চুক্তি সংশোধনের প্রয়োজন। সেখানে শুল্ক পরিষেবারও ব্যবস্থা করতে হবে।

বন্দরের চেয়ারম্যান বিনীত কুমার আরো বলেন, ‘দুই দেশের মধ্যে বাণিজ্যিক লেনদেন বৃদ্ধির কথা মাথায় রেখে আমরা ট্রানজিট চুক্তি পরিবর্তনের জন্য ভারতের কেন্দ্রীয় সরকারকে অনুরোধ করছি। নতুন ট্রানজিট তা রক্সৌলের উপরে চাপ কমবে। আরও দ্রুত পণ্য যাবে নেপালে।’

সূত্র: আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত