ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫ অাপডেট : ৬ মিনিট আগে English

প্রকাশ : ১৭ আগস্ট ২০১৮, ১২:৫৭

প্রিন্ট

কেরালায় বন্যা: মৃতের সংখ্যা বেড়ে ১৬৭

কেরালায় বন্যা: মৃতের সংখ্যা বেড়ে ১৬৭
অনলাইন ডেস্ক

ভারতের কেরালা রাজ্যের বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। গত ২৪ ঘণ্টায় মারা গেছে আরো ৫০ জনের বেশি মানুষ। ফলে ওই রাজ্যে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৬৭ হয়েছে।

রাজ্যের বন্যা পরিস্থিতি ও উদ্ধার তৎপরতা খতিয়ে দেখতে শুক্রবার সন্ধ্যায় কেরালা যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ইতিমধ্যে কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গে তার ফোনে কথা হয়েছে প্রধানমন্ত্রীর।

গত ১শ বছরে এমন ভয়াবহ বন্যা দেখেনি কেরালা। শুক্রবার এক বিবৃতিতে রাজ্যের মুখ্যমন্ত্রী বলেছেন, বন্যায় ইতিমধ্যে ১৬৭ জন প্রাণ হারিয়েছে। ঘরবাড়ি ছেড়ে উদ্বাস্তু শিবিরে আশ্রয় নিয়েছে দেড় লাখের বেশি মানুষ। বন্যায় প্রাণহানির পাশাপাশি সম্পদ ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ওই রাজ্যের ১৪টি জেলার মধ্যে তেরটিতেই রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

এদিকে শুক্রবার সকালে তিরুঅনন্তপুরমে পৌঁছেছে ন্যাশানাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের (এনডিআরএফ) ৫ ইউনিট। রাজ্য জুড়ে উদ্ধার কাজে লেগে পড়েছে তিন বাহিনীর সদস্যরা। বন্যা উপদ্রুত গ্রামগুলোতে উদ্ধার তৎপরতা চালাচ্ছে মোট ২৪টি টিম।

আজ শুক্রবার কেরালায় এনডিআরএফ-এর আরও ৩৫টি টিম পৌঁছনোর কথা রয়েছে। বন্দিপেরিয়ার থেকে বন্যা কবলিত মঞ্জুমালা গ্রামে স্থানান্তরিত করা হয়েছে উপকূল রক্ষীবাহিনীর উদ্ধারকারী দলকে। ইতিমধ্যে ওই গ্রাম থেকে ১৬ জনকে উদ্ধার করেছে বাহিনী। উদ্ধার কার্যের পাশাপাশি ত্রাণ হিসাবে শুকনো খাবারও বিতরণ করা হচ্ছে।

বন্যার পানি ক্রমশ বাড়তে থাকায় শনিবার পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে কোচিন বিমানবন্দর। যাবতীয় কাজের জন্য ব্যবহার হচ্ছে কেবল তিরুঅনন্তপুরম এবং কালিকুট বিমানবন্দর। বন্যার কারণে ব্যাহত হচ্ছে রাজ্যের রেলওয়ে ও সড়ক যোগাযোগও।

সূত্র:দ্য ইকোনমিক টাইমস

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত