ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

মক্কার গ্র্যান্ড মসজিদের ইমামকে আটক

মক্কার গ্র্যান্ড মসজিদের ইমামকে আটক

মক্কার গ্র্যান্ড মসজিদের ইমাম শেখ সালেহ আল-তালিবকে সোমবার আটক করেছে সৌদি সরকার। সামাজিক মাধ্যম অ্যাডভোকেসি গ্রুপ প্রিজনার্স অব কনসায়েন্স’র বরাত দিয়ে এ খবর জানিয়েছে মিডল ইস্ট মনিটর নামের এক সংবাদ মাধ্যম।

ওই ইমামকে কি কারণে আটক করা হয়েছে নির্দিষ্টভাবে তা জানা যায়নি। তবে অ্যাক্টিভিস্টরা বলছেন, সম্প্রতি ‘মন্দ কাজ’ নিয়ে বক্তব্যের কারণেই আল-তালিবকে গ্রেপ্তার করা হয়েছে। এই ইমাম সর্বশেষ হজ নিয়ে কয়েকটি টুইট করেন। যদিও তিনি নিজে এসব পোস্ট করেছেন কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে।

সৌদি আরবের প্রভাবশালী যুবরাজ মোহাম্মদ বিন সালমান ২০১৭ সাল থেকে মানবাধিকারকর্মী, সাংবাদিক, ব্যবসায়ী ও আধুনিক মানসিকতা সম্পন্ন ইসলামি চিন্তাবিদদের বিরুদ্ধে ঢালাওভাবে গ্রেপ্তার অভিযান চালিয়ে যাচ্ছেন। গতবছরের নভেম্বরে দুর্নীতির অজুহাতে তিনি ১১ সৌদি প্রিন্সসহ বেশ কয়েকজনকে আটক করেছিলেন। পরে উৎকোচের বিনিময়ে তারা ছাড়া পান। তবে সমালোকরা মনে করেন, তিনি নিজের ক্ষমতা সুদৃঢ় করতেই এধরনের কর্মকাণ্ড করে থাকেন।

গত সপ্তাহেই সৌদি আরবে নৃশংস কারা নির্যাতনের মুখে মারা গেছেন প্রখ্যাত ইসলামি বিশেষজ্ঞ শেখ সুলেইমান ডয়েশ। যুবরাজের সমালোচনা করায় ২০১৬ সালের এপ্রিলে তাকে গ্রেপ্তার করা হয়েছিল।

সূত্র:মিডল ইস্ট মনিটর

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত