ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

সৌদিকে ক্ষেপণাস্ত্র দিচ্ছে না স্পেন

সৌদিকে ক্ষেপণাস্ত্র দিচ্ছে না স্পেন

সৌদি আরবের কাছে কয়েকশ’ ক্ষেপণাস্ত্র বিক্রির যে চুক্তি করেছিলো স্পেন, তারা তা বাতিল করেছে।

সৌদি জোটের বিরুদ্ধে ইয়েমেনের বেসামরিক লোকজনকে লক্ষ্য করে বিমান হামলা চালানোর অভিযোগ উঠার পর ওই অস্ত্র চুক্তি বাতিলের ঘোষণা দিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। মঙ্গলবার স্পেনিস সংবাদ মাধ্যম ‘কাডেনা সের’বরাত দিয়ে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

রিয়াদের কাছে লেজার নিয়ন্ত্রিত ৪শ ক্ষেপণাস্ত্র বিক্রির জন্য ২০১৫ সালে ওই চুক্তিতে স্বাক্ষর করেছিলো সৌদি আরব ও স্পেন। কিন্তু সম্প্রতি ইয়েমেনের এক স্কুলবাসে সৌদি বিমান হামলার জের ধরে ওই ক্ষেপণাস্ত্র বিক্রির চুক্তি বাতিল করলো স্পেন।

এই খবরের সত্যতা নিশ্চিত করেছেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক মুখপাত্র। তিনি আরো জানিয়েছেন, ক্ষেপণাস্ত্র কেনার জন্য সৌদি আরবের অগ্রিম হিসেবে দেয়া ১শ কোটি ডলারও ফেরত দেবে স্পেন।

গত মাসেই বেসমরিক জনগণের ওপর হামলা চালায় এমন কোনো দেশের কাছে অস্ত্র বিক্রি না করার ঘোষণা দিয়েছিলো স্পেনের ওই মন্ত্রণালয়। তখন তারা ইয়েমেনে বেসামরিক লোকজনের ওপর সৌদি জোটের বিমান হামলারও নিন্দা করেছিলো।

প্রসঙ্গত, গত ৯ আগস্ট ইয়েমেনের এক স্কুলবাস লক্ষ্য করে হামলা চালায় জোট। সৌদি জোটের চালানো ওই হামলায় ৪০ শিশুসহ ৫১ জন নিহত হন। এই হামলার জের ধরেই সৌদির কাছে ক্ষেপণাস্ত্র বিক্রির চুক্তি বাতিল করলো স্পেন।

এর আগে এ ঘটনায় সৌদি আরবের বিরুদ্ধে ‘যুদ্ধাপরাধের’অভিযোগ এনেছে জাতিসংঘ।

সূত্র: আল জাজিরা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত