ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

সিরিয়া সঙ্কট

তুরস্কের প্রস্তাবে পুতিনের না

তুরস্কের প্রস্তাবে পুতিনের না

কোনো উল্লেখযোগ্য সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে তেহরানের ত্রিপক্ষীয় বৈঠক। বৈঠকে তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোয়ান ইদলিবে সামরিক অভিযান বন্ধের যে প্রস্তাব দিয়েছিলেন তা প্রত্যাখ্যান করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সিরিয়ার বিদ্রোহীদের নিয়ন্ত্রিত একমাত্র প্রদেশ ইদলিবে সামরিক অভিযান নিয়ে আলোচনার জন্য শুক্রবার ওই বৈঠকে মিলিত হন রাশিয়া, তুরস্ক ও ইরানের নেতারা।

ইদলিবে সামরিক অভিযান চালালে ‘রক্তগঙ্গা’ বয়ে যাবে বলে বৈঠকে আশঙ্কা ব্যক্ত করেন প্রেসিডেন্ট এরদোয়ান। তিনি যুদ্ধ বন্ধ করার প্রস্তাব দিয়ে বলেন, ‘আজ আমরা যদি যুদ্ধবিরতি ঘোষণা করতে পারি, তবে সেটাই হবে এই সম্মেলনের সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’

ইদলিবে সামরিক অভিযানের ফলে ভয়াবহ মানবিক দুর্যোগ দেখা দেবে বলেও সতর্ক করে দেন তিনি।

কিন্তু তার অস্ত্রবিরতির এই প্রস্তাবটি সরাসরি নাকচ করে দেন প্রেসিডেন্ট পুতিন। তিনি বলেন, ‘বেসামরিক লোকজনকে রক্ষা করার প্রয়াসে আমরা এ জাতীয় অভিযানকে অগ্রহণযোগ্য বলে মনে করি। কিন্তু তারা হামলার শিকার হওয়া সত্ত্বেও সন্ত্রাসীদের সেখান থেকে বিতাড়িত করতে চায়। তাছাড়া তাদের আক্রমণে সিরিয়ার সরকারি সৈন্যরাও ক্ষতিগ্রস্ত হয়।’

বৈঠক শেষে সিরিয়ার স্বাধীনতা, সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতার ওপর গুরুত্বারোপ করে যৌথ বিবৃতি দেয়া হয়েছে। ১২ ধারার ওই যৌথ বিবৃতিতে সিরিয়ায় সব সন্ত্রাসী গোষ্ঠী নির্মূল না হওয়া পর্যন্ত পারস্পরিক সহযোগিতা অব্যাহত থাকবে বলে উল্লেখ করা হয়। বিবৃতিতে আরো বলা হয়েছে সামরিক নয়, রাজনৈতিক প্রক্রিয়া ও আলোচনার মাধ্যমে সিরিয়া সংকটের সমাধান করা হবে।

বৈঠকে গত ৭ বছরের গৃহযুদ্ধে যারা সিরিয়া ছেড়ে পালিয়ে গেছে সেসব উদ্বাস্তুদের দেশে ফেরত বিষয় নিয়েও তারা আলোচনা করেন।

সূত্র: আল জাজিরা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত