ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

সুইডেনে নির্বাচন

ডান-বাম জোটের হাড্ডাহাড্ডি লড়াই

ডান-বাম জোটের হাড্ডাহাড্ডি লড়াই

সুইডেনের সাধারণ নির্বাচনের ভোট গণনায় দেখা যাচ্ছে, সরকার গঠনের লড়াইয়ে সমানভাবে এগিয়ে আছে দেশের দুটি প্রধান জোট। এতে করে দেশটিতে ঝুলন্ত পার্লামেন্ট হতে পারে বলে ধারণা করা হচ্ছে। রোববার দেশটিতে সাধারণ নির্বাচনে ভোট অনুষ্ঠিত হয়।

রোববার দিনভর ভোট শেষে মধ্যরাতে ফল ঘোষণা করা হয়। তাতে দেখা যায়, ক্ষমতাসীন উদারপন্থী বামজোট ও বিরোধী মধ্যপন্থী জোটের চেয়ে মাত্র শূন্য দশমিক ৩ শতাংশ ভোটে এগিয়ে রয়েছে।

রয়টার্স জানাচ্ছে নির্বাচনে মধ্যপন্থি বাম দল স্যোশাল ডেমোক্র্যাট ও তাদের সমমনা দলগুলোর জোট পেয়েছে ৪০ দশমিক ৬ ভাগ ভোট। অন্যদিকে বিরোধী ডানপন্থি জোট পেয়েছে ৪০ দশমিক ৩ ভাগ ভোট। সুইডেনের ৩৪৯ আসনের পার্লামেন্ট রামপন্থিরা পেয়েছে ১৪৪টি আসন। আর বিরোধী ডান জোট পেয়েছে ১৪২ আসন।

তবে নির্বাচনে আগের চেয়ে ভালো করেছে জাতীয়বাদী দল সুইডেন ডেমোক্র্যাট দলটি (এসডি)। তারা মোট ১৭ দশমিক ৬ শতাংশ ভোট পেয়েছে। তাদের প্রাপ্ত আসন সংখ্যা হচ্ছে ৬৩ টি। এর আগের নির্বাচনে তাদের প্রাপ্ত ভোটের পরিমাণ ছিল ১২ দশমিক ৯ শতাংশ।

বিশ্লেষকরা বলছেন, ভোটের ফল দেখে বোঝা যাচ্ছে ইউরোপের এই উদারপন্থী দেশের ওপর অভিবাসন সংকট কতটা প্রভাব ফেলেছে। ভোটাররা অভিবাসনবিরোধী দলগুলোর দিকে ঝুঁকেছেন। শুধু তা-ই নয়, বর্ণবাদী আচরণের অভিযোগ রয়েছে—এমন দলও এবার বেশি ভোট পেয়েছে।

নির্বাচনের পর সুইডেনে জোট সরকার গঠনের বিষয়টি প্রায় নিশ্চিত। তবে সরকার গঠনের ক্ষেত্রে দুটো দলই এসডির সঙ্গে জোট গঠনের বিষয়টি নাকচ করে দিয়েছে। তবে সবগুলো দলের সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত বলে জানিয়েছে এসডি।

এসডি দলের নেতা জিমি অ্যাকেসন দলের সমাবেশ বলেছেন,‘পার্লামেন্টে আমরা আমাদের আসনসংখ্যা বাড়াব এবং সামনের সপ্তাহ, মাস ও দিনগুলোতে সুইডেনে যা ঘটবে, তার ওপর আমাদের অপরিসীম প্রভাব থাকবে।

সূত্র: রয়টার্স

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত