ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

অপরাধ আদালতের বিরুদ্ধে কঠোর অবস্থানে ট্রাম্প

অপরাধ আদালতের বিরুদ্ধে কঠোর অবস্থানে ট্রাম্প

হেগে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিজি)’র বিরুদ্ধে কঠোর অবস্থানে যাওয়ার ঘোষণা দিতে চলেছে যুক্তরাষ্ট্র। আফগানিস্তানে মার্কিন সেনাদের দ্বারা সংগঠিত যুদ্ধাপরাধের তদন্ত করলে ওই আদালতের বিচারকদের বিরুদ্ধে অবরোধসহ নানা ধরনের ব্যবস্থা গ্রহণের হুমকি দিবে ওয়াশিংটন।

সোমবার আরো পরের দিকে এ নিয়ে ঘোষণা দেবেন ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন। ট্রাম্প যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউসে যাওয়ার পর এটিই হবে বোল্টনের কোনো বড় ধরনের ঘোষণা।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বলবেন, ‘আমাদের নাগরিকদের এবং মিত্রদের বৈধ আদালতের অন্যায্য বিচার থেকে সুরক্ষার প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করবে যুক্তরাষ্ট্র।’

বোল্টন তার বক্তব্যে, ওয়াশিংটনে অবস্থিত প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন (পিএলও)-এর কার্যালয় বন্ধ করে দেওয়ারও ঘোষণা দেবেন। আন্তর্জাতিক অপরাধ আদালতে ইসরায়েলের বিরুদ্ধে বিচার শুরু করতে ফিলিস্তিনি কর্তৃপক্ষের তৎপরতা নিয়ে উদ্বেগ জানিয়ে এ ঘোষণা দেওয়া হবে। এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে পিএরও’র ওয়াশিংটন কার্যালয়ের প্রতিক্রিয়া জানা যায়নি। বোল্টন তার বক্তব্যে ইসরায়েলকে যুক্তরাষ্ট্রের বন্ধু ও মিত্র হিসেবে উল্লেখ করবেন এবং দেশটির পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করবেন। বোল্টনের বক্তব্যের খসড়া থেকে আরও জানা গেছে, আফগানিস্তান যুদ্ধে মার্কিন সেনাদের যুদ্ধাপরাধের ওপর অপরাধ আদালত আনুষ্ঠানিক তদন্ত শুরু করলে ট্রাম্প প্রশাসন এর কড়া জবাব দেবে।

এ ধরনের তদন্ত শুরু হলে, বিচারপতি ও প্রসিকিউটরদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবা হবে। যুক্তরাষ্ট্রে ওই বিচারপতি ও প্রসিকিউটরদের বিরুদ্ধে অর্থনৈতিক আরোপ এবং মার্কিন আদালতে তাদের বিচার করার কথাও থাকতে পারে বোল্টনের ঘোষনায়।

সূত্র: রয়টার্স

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত