ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৭ মিনিট আগে
শিরোনাম

রাশিয়া-চীনের বৃহৎ সামরিক মহড়া

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০১৮, ১৭:১০  
আপডেট :
 ১১ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৩০

রাশিয়া-চীনের বৃহৎ সামরিক মহড়া

যুক্তরাষ্ট্রের সাথে স্নায়ু যুদ্ধের পর সবচেয়ে বড় সামরিক মহড়া শুরু করেছে রাশিয়া। চীন, মঙ্গোলিয়া এবং রাশিয়ার মোট ৩ লক্ষ সেনাসদস্য ৩৬ হাজার ট্যাঙ্ক এবং ১ হাজার বিমান নিয়ে অংশগ্রহণ করবেন পূর্ব সাইবেরিয়ায় অনুষ্ঠিত ভস্তক-২০১৮ নামের এ সামরিক মহড়ায়। খবর বিবিসির।

বিবিসির প্রতিবেদনটিতে আরও বলা হয়, রাশিয়া এমন সময় মহড়াটি শুরু করেছে যখন ন্যাটো এবং রাশিয়ার ভেতর একটি উত্তেজনাকর অবস্থা বিরাজ করছে। এদিকে বিশ্লেষকরা ধারণা করছেন, চীনে বাড়তে থাকা মুসলিম উগ্রপন্থীদের ঠেকানোর কৌশল হিসেবেই তারা রাশিয়ার সাথে সামরিক মহড়ায় অংশগ্রহণ করেছে এবং তারা উভয়ই মুসলিম উগ্রপন্থীদের বিরুদ্ধে একত্রিত হয়ে যুদ্ধ করতে চায়।

মহড়াটির শুরুতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর সাথে পূর্ব ভালদিভস্তক শহরে বৈঠক করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ওই বৈঠকে তিনি শি জিনপিংকে বলেন, আমাদের উভয় দেশের মধ্যে রাজনীতি, আইনশৃঙ্খলা এবং প্রতিরক্ষার ক্ষেত্রে বিশ্বাসপূর্ণ সম্পর্ক রয়েছে।

উল্লেখ্য, ২০১৪ সালের ইউক্রেন বিষয়ে হস্তক্ষেপ করার কারণে রাশিয়া এবং ন্যাটোর সম্পর্কের অবনতি হওয়া শুরু হয়। ১৯৮১ সালের স্নায়ু যুদ্ধের পর রাশিয়ার সবচেয়ে বড় এই সামরিক মহড়া ১১ থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।

বাংলাদেশ জার্নাল/এআর

  • সর্বশেষ
  • পঠিত