ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪০ মিনিট আগে
শিরোনাম

কাতালুনিয়ার স্বাধীনতার পক্ষে লাখো জনতার সমাবেশ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৩:০৫

কাতালুনিয়ার স্বাধীনতার পক্ষে লাখো জনতার সমাবেশ

কাতালুনিয়ার ‘জাতীয় দিবস’ উদযাপন ও স্বাধীনতার পক্ষে সমর্থন তুলে ধরতে বার্সেলোনার সড়কগুলোতে প্রায় ১০ লাখ লোকের সমাবেশ অনুষ্ঠিত হয়েছে । মঙ্গলবার স্পেনে ছিল দিয়াদা বা ছুটির দিন। ১৭১৪ সালে এই দিনটিতে রাজা ফিলিপের সৈন্যদের হাতে বার্সেলোনার পতন হয়েছিল। এই দিবসটি স্মরণেই এদিন বার্সেলোনার সড়কে জমায়েত হয়েছিল কাতালানরা। খবর রয়টার্সের।

গত অক্টোবরে স্পেন ভেঙে কাতালুনিয়ার স্বাধীন দেশ হওয়ার ব্যর্থ চেষ্টার পর প্রথমবারের মতো এই বার্ষিক সমাবেশটি আয়োজন করা হল। সমাবেশে লাল-হলুদ কাতালান পতাকা হাতে লাল শার্ট পরা লাখ লাখ প্রতিবাদকারী ড্রাম পিটিয়ে, হুইসেল বাজিয়ে স্বাধীনতার পক্ষে শ্লোগান দেয়।

গত বছরও এই দিবসটিতে প্রায় একই সংখ্যক লোক বার্সেলোনার রাস্তায় জমায়েত হয়েছিল। কাতালান অঞ্চলের প্রেসিডেন্ট কিম তোরা ও তার পূর্বসুরি কার্লেস পুজদেমন, ‍যিনি স্বাধীনতার ব্যর্থ চেষ্টার পর পালিয়ে বেলজিয়ামে গিয়ে নির্বাসনে আছেন, বিক্ষোভ প্রদর্শনের জন্য লোকজনের প্রতি আহ্বান জানিয়েছেন।

সমাবেশ শেষে এক বিবৃতি দিয়ে তোরা বলেছেন, “আমরা অন্তবিহীন যাত্রা শুরু করতে যাচ্ছি।”

সমাবেশে যোগ দেওয়া প্রতিবাদকারীরা মানব মিনার গড়ে তোলে এবং আটক বিচ্ছিন্নতাবাদী নেতাদের মুক্তি দাবি করে। গত বছর স্বাধীনতা ঘোষণার পর এসব কাতালান নেতাকে গ্রেপ্তার করা হয়েছিল।

স্বাধীনতার প্রশ্নে গত বছরের ১ অক্টোবর একটি গণভোট আয়োজন করেছিল কাতালুনিয়া। এরপর ২৭ অক্টোবর একতরফাভাবে স্বাধীনতার ঘোষণা দিয়েছিল।

কিন্তু স্পেনের সাংবিধানিক আদালত ওই পদক্ষেপকে অবৈধ বলে রায় দেওয়ার পর মাদ্রিদ স্বায়ত্তশাসিত অঞ্চলটির ওপর কেন্দ্রীয় শাসন জারি করে।

সমাবেশে যোগ দেওয়া এক বৃদ্ধা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, “আমি প্রতিবছরই বিক্ষোভ দেখাবো, তবে যত দিন পারি। আমি (আমার সন্তানদের ও নাতিনাতনীদের জন্য) লড়াই করবো।”

জুলাইতে করা এক জরিপে দেখা গেছে, ৪৬ দশমিক সাত শতাংশ কাতালান স্বাধীনতার পক্ষে এবং ৪৪ দশমিক নয় শতাংশের অবস্থান এর বিপক্ষে।

বাংলাদেশ জার্নাল/এআর

  • সর্বশেষ
  • পঠিত