ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

পশ্চিমবঙ্গে ভূমিকম্প

ভূমিকম্প আতঙ্ক: সিড়ি থেকে পড়ে নিহত ১

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৫৬  
আপডেট :
 ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৬:১৩

ভূমিকম্প আতঙ্ক: সিড়ি থেকে পড়ে নিহত ১

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে বুধবার সকালে একটি মাঝারি মানের ভূমিকম্প আঘাত হানে। এসময় শিলিগুড়ির শান্তিনগরে প্রাণ হারিয়েছেন বাইশ বছর বয়সী এক যুবক।

নিহতের নাম সম্রাট দাস। ভূমিকম্পের সময় তিনি একটি বহুতল আবাসনে ছিলেন। তিনি আতঙ্কিত হয়ে দ্রুত বহুতলের সিঁড়ি বেয়ে নামার সময় ভারসাম্য হারিয়ে নিচে পড়ে যান। সঙ্গে সঙ্গে স্থানীয়রা তাকে হাসপাতালে নিয়ে গেলে সেখানকার কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষনা করেন।

ভূমিকম্পে শিলিগুড়ির একটি বাড়িতে ফাটল দেখা গিয়েছে। উত্তরবঙ্গের একাধিক স্কুল বন্ধ ঘোষনা করা হয়।

বুধবার স্থানীয় সকাল ১০টা ২০ মিনিটের দিকে ভূমিকম্পে কেঁপে ওঠে ভারতের আসাম ও পশ্চিমবঙ্গ। পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গ থেকে দক্ষিনবঙ্গের একাধিক জেলাতে কম্পন অনুভূত হয়। রাজধানী কলকাতাও কম্পন অনুভূত হয়।

রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিলো ৫ দশমিক ৫। আসামের কোকরাঝাড়ের ভুপৃষ্ঠ থেকে ১৩ কিলোমিটার গভীরে ছিলো এর উৎসস্থল।

শহর কলকাতায়ও এদিন বড়ো মাপের কম্পন অনুভূত হয়। আতঙ্কে কলকাতা শহরের বহুতল থেকে মানুষজন রাস্তায় নেমে আসেন। কলকাতার গঙ্গাবক্ষে এদিন কম্পনের কারনে বেশ কিছুক্ষন লঞ্চ থামিয়ে রাখা হয়। কলকাতার আলিপুর আবহাওয়া অফিসের পুর্বাঞ্চলীয় কর্মকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, বুধবারের ভূমিকম্প পশ্চিমবঙ্গের দক্ষিনবঙ্গের তুলনায় উত্তরবঙ্গে বেশি অনুভূত হয়েছে।

পশ্চিমবঙ্গের কোচবিহার, শিলিগুড়ি, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কালিম্পং, উত্তর দিনাজপুর, মালদা, মুর্শিদাবাদ, বীরভুম জেলাতেও কম্পন অনুভূত হয়। পশ্চিমবঙ্গ ও আসামের পাশাপাশি ভূমিকম্পে কেঁপে উঠেছিল ভারতের জম্মু-কাশ্মীর, বিহার, ঝাড়খন্ড ও হরিয়ানাও।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত