ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫ অাপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৫১

প্রিন্ট

খান আল আহরাম উচ্ছেদ

ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিনিদের মামলা

ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিনিদের মামলা
অনলাইন ডেস্ক

পরিকল্পিতভাবে খান আল আহমার স্থাপনা ধ্বংসের ঘটনায় ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) মামলা দায়ের করেছে ফিলিস্তিন। ট্রাম্প প্রশাসনের হুমকি অগ্রাহ্য করে তেলআবিবের বিরুদ্ধে তারা এই মামলা দায়ের করল। ফিলিস্তিনি কর্তৃপক্ষের বরাত দিয়ে এ খবর জানিয়েছে সংবাদ মাধ্যম মিডল ইস্ট মনিটর।

প্রধান ফিলিস্তিনি আলোচক সায়েব এরেকাত বলেন, প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন (পিএলও) ফিলিস্তিনি ভূখণ্ড দখল করার ঘটনায় ইসরাইলকে যুদ্ধাপরাধ হিসেবে উল্লেখ করে আইসিসি প্রসিকিউটর ফাতু বেনসুদার কাছে গতকাল (মঙ্গলবার) একটি অভিযোগ দায়ের করেছেন। বিশেষ করে ইসরায়েল কর্তৃক পশ্চিম তীরের বেদুঈন গ্রাম খান আল আহমার দখলের ঘটনায় এই অভিযোগ আনা হয়েছে।

বুধবার রামাল্লায় এ সংবাদ সম্মেলনে ইরেকাত এ ঘটনার ব্যাখ্যা করে বলেন, ‘অভিযোগে খান আল আহমারের বিষয়টিকে ফোকাস করা হয়েছে। এটি জোর পূর্বক বিতাড়ন, জাতিগত নিধন এবং বেসামরিক লোকজনের সম্পত্তি ধ্বংস করার মত অপরাধ।

এছাড়া পিএলও’র আলোচনা বিষয়ক বিভাগের এক টুইটার পেজে এরেকাত এ সংক্রান্ত একটি ভিডিও প্রকাশ করেন। তিনি অঅশা প্রকাশ করে বলেন, আইসিসি যত দ্রুত সম্ভব এই ঘটনার একটি আনুষ্ঠানিক তদন্ত করবে। তিনি বিষয়টি নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ, সাধারণ অধিবেশন, মানবাধিকার কমিশন ও আন্তর্জাতিক কোর্ট অব জাস্টিসে (আইসিজে) লড়াই চালিয়ে যাওয়ার ইচ্ছা ব্যক্ত করেছেন।

মার্কিন নিরাপত্তা পরামর্শক জন বোল্টন ইসরায়েলের বিরুদ্ধে আইসিসিতে অভিযোগ করা নিয়ে হুঁশিয়ারি উচ্চারণ করার মাত্র একদিন পরেই অপরাধ আদালতে এই অভিযোগ দাখিল করলো ফিলিস্তিন কর্তৃপক্ষ।

বোল্টন তার বক্তব্যে ইসরায়েলকে যুক্তরাষ্ট্রের বন্ধু ও মিত্র হিসেবে উল্লেখ করে দেশটির পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করেন। এ ধরনের তদন্ত শুরু হলে আইসিসি বিচারপতি ও প্রসিকিউটরদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ এবং অর্থনৈতিক অবরোদ আরোপ এবং মার্কিন আদালতে তাদের বিচার করার কথাও ঘোষণা করেছিলেন বোল্টন।

সূত্র: মিডল ইস্ট মনিটর

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত