ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

শ্রীলঙ্কায় বলি নিষিদ্ধ, বাধা নেই কোরবানিতে

শ্রীলঙ্কায় বলি নিষিদ্ধ, বাধা নেই কোরবানিতে

শ্রীলঙ্কা সরকার সে দেশের হিন্দু ধর্মাবলম্বীদের পশু-পাখি বলি দেয়ার রীতি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। তবে নতুন এই নিষেধাজ্ঞার আওতায় পড়ছে না সেদেশের মুসলিমরা। ফলে ঈদুল আজহার সময় পশু কোরবানিতে বাধা নেই তাদের।

যদিও গত মার্চ মাসে দেশটিতে মুসলিম বিরোধী সহিংসতায় অন্তত তিনজন নিহত হয়েছিল। এ ঘটনায় ধ্বংস হয়েছিল মুসলিমদের ৪৫০টি ঘরবাড়ি ও দোকান।

এ সম্পর্কে শ্রীলঙ্কা সরকারের একজন মুখপাত্র বিবিসিকে জানান, বলি নিষিদ্ধ করা সংক্রান্ত হিন্দু ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রস্তাব অনুমোদন করেছে দেশটির মন্ত্রিসভা। বেশিরভাগ হিন্দু উদারপন্থী এটিকে সমর্থন করছেন বলেও জানিয়েছেন তিনি।

হিন্দু ধর্মে দেবতাদের সন্তুষ্টি লাভের জন্য মন্দিরে ছাগল, মহিষ ও মুরগি বলিদানের রীতি পালিত হয়ে আসছে সেই প্রাচীনকাল থেকেই। কিন্তু শ্রীলঙ্কার সংখ্যাগুরু বৌদ্ধ ধর্মাবলম্বীরা দীর্ঘদিন ধরে বলিদানকে নিষ্ঠুরতা হিসেবে বর্ণনা করে এর বিরুদ্ধে আপত্তি করে আসছেন।

অন্যদিকে অনেক হিন্দু ধর্মাবলম্বীরা বলছেন, বলি নিষিদ্ধ করা হলে তাদের ধর্মীয় স্বাধীনতা খর্ব হবে। তারা মনে করেন, প্রাচীনকাল থেকে চলে আসা প্রাচীন এই ধর্মীয় রীতিটি এখনও অব্যাহত থাকা উচিত।

তবে শ্রীলঙ্কার এই নতুন নিষেধাজ্ঞার আওতায় পড়ছে না সেদেশের মুসলমানদের ধর্মীয় উৎসব কোরবানি। ঈদুল আজহার সময় তারা বরাবরের মতই গরু, মহিষ, ছাগল বা এ জাতীয় পশু কোরবানি দিতে পারবেন। শ্রীলঙ্কায় জনসংখ্যার দিক থেকে মুসলমানদের অবস্থান তৃতীয়।

হিন্দু এবং মুসলমান এই দুই ধর্মে থাকা পশু উৎসর্গের আচারের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে আপত্তি জানিয়ে আসছে শ্রীলঙ্কার সংখ্যা গুরু জনগোষ্ঠী বৌদ্ধ এবং পশু অধিকার কর্মীরা। এরপরও শুধু হিন্দুদের বলি নিষিদ্ধ করার সিদ্ধান্তে নাখোশ ওই ধর্মের লোকজন।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত